মঙ্গলবার , ২৫ ফেব্রুয়ারি ২০২০
সদ্যপ্রাপ্ত

Daily Archives: January 23, 2020

পোশাক শিল্পের সুদিন ফেরাতে আইন, নীতিমালার সঠিক বাস্তবায়ন জরুরী

সবাই জানি, তৈরি পোশাকের বাজার বাংলাদেশে খুব জমজমাট এবং তা রপ্তানীতে আমরা অন্যতম শীর্ষস্থানীয় অবস্থান ধরে রেখেছি। মাঝখানে ক্ষণিক বিপর্যয় হলেও তা কাটিয়ে ওঠার আপ্রাণ চেষ্টা পরিলক্ষিত হচ্ছে অনেক দিন ধরে। এই উদ্দেশ্যে সফলতার হাতছানি পাওয়া যাচ্ছে। সরকারী বেসরকারী পর্যায়ে বিভিন্ন আন্তর্জাতিক প্রদর্শনী এবং ব্যবসায়িক সম্মেলন করার মাধ্যমে এই খাতের মন্থর গতি কাটিয়ে ওঠার অবিরাম প্রয়াস আমাদেরকে আশার আলো দেখায়। ... Read More »

বৃহৎ পরিসরে সেবা করতেই মেয়র পদে দাঁড়িয়েছি: তাপস

নিজস্ব প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, এবার বৃহৎ পরিসরে সেবা করার জন্য মেয়র পদে দাঁড়িয়েছি। মেয়র নির্বাচিত হলে আপনাদের সঙ্গে নিয়ে প্রত্যেকটি এলাকার উন্নয়ন করে ঋণ শোধ করবো। নগর ভবন শুধু মেয়র, মন্ত্রী এমপিদের জন্য নয়। সাধারণ মানুষের জন্য নগর ভবন ২৪ ঘণ্টা খোলা থাকবে। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুরে ... Read More »

ভিপি নুরকে কেন পাসপোর্ট দেয়া হবে না: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুরকে পাসপোর্ট না দেয়ার কারণ জানাতে বিবাদীদের প্রতি রুল জারি করেছেন আদালত। পাশাপাশি কেন নুরকে পাসপোর্ট দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে। একইসাথে ২৭ জানুয়ারির মধ্যে পাসপোর্টের অগ্রগতি জানাতেও পাসপোর্ট অধিদফতর ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত ... Read More »

ঢাকা সিটির নির্বাচন স্থগিতের রিটের শুনানি রবিবার

নিজস্ব প্রতিবেদক: ভোটার তালিকা হালনাগাদ না করাসহ বিভিন্ন গ্রাউন্ডে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন স্থগিত চাওয়া রিটের শুনানির জন্য আগামী রবিবার (২৬ জানুয়ারি) দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট। বুধবার আইনজীবী ইউনুছ আলী আকন্দ রিটটি দায়ের করেন। রিটে আইন মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার এবং ঢাকার দুই সিটির রিটার্নিং অফিসারকে বিবাদী করা হয়। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিচারপতি জেবিএম হাসান ... Read More »

সিনহাসহ ১১ জনকে হাজিরায় পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: ফারমার্স ব্যাংকের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা মামলায়, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহাসহ ১১ জনকে হাজির হওয়ার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছে আদালত। বুধবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন। ক্ষমতার অপব্যবহার করে ফারমার্স ব্যাংকের ৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা মামলায় এ আদেশ দেয়া হয়। বুধবার এ ... Read More »

ফেসবুক স্ট্যাটাস দিয়ে নিজের বুকে গুলি চালালো পুলিশ

নিজস্ব প্রতিবেদক: ফেসবুকে একটি পোস্ট দেয়ার পর রাজধানীর মিরপুর ১৪ নম্বরে পুলিশ লাইন মাঠে নিজের ইস্যুকৃত অস্ত্র দিয়ে নিজের বুকে গুলি চালিয়েছেন এক পুলিশ সদস্য। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ওই পুলিশ সদস্যের নাম মো. কুদ্দুস সাহা (৩১)। তিনি নায়েক হিসেবে কর্মরত ছিলেন। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ভোর সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে। কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিমুজ্জামান ঘটনার ... Read More »

মিয়ানমারের বিরুদ্ধে আইসিজে’র আদেশ আজ, আশাবাদী বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক: রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ সংক্রান্ত মামলায় মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন আদেশ ঘোষণা করবেন জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। এই আদেশের মাধ্যমে রোহিঙ্গাদের বিরুদ্ধে যে অবিচার হয়েছে সেটির ন্যায়বিচার পাওয়ার পথ সহজ ও প্রশস্ত হবে বলে মনে করে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) গাম্বিয়ার বিচার মন্ত্রণালয় এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে। মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে ... Read More »

বিচারক নিয়োগে নারী কোটা বাতিল

নিজস্ব প্রতিবেদক: নিম্ন আদালতের বিচারক নিয়োগের ক্ষেত্রে নারী কোটা বাতিল করে বিধিমালা সংশোধন করা হয়েছে। সংশোধিত বিধিতে এখন বলা হয়েছে, সার্ভিসের প্রবেশ পদে মেধার ভিত্তিতে নিয়োগ দিতে হবে। একই সঙ্গে শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রেও কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় ‘বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (সার্ভিস গঠন, সার্ভিস পদে নিয়োগ এবং সাময়িক বরখাস্তকরণ, বরখাস্তকরণ ও অপসারণ) বিধিমালা, ২০০৭’ সংশোধন করে আদেশ জারি ... Read More »

দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগীতার জন্য শ্রীপুরের বিভিন্ন স্কুলে দুদকের অর্থায়ন

    দুর্নীতি দমন কমিশনের প্রতিরোধ কার্যক্রমের বড় একটি মাধ্যম হল স্কুলে স্কুলে দুর্নীতি বিরোধী প্রচারনা, সততা সংঘ গঠন, সততা স্টোর গঠন এবং বিভিন্ন ধরণের রচনা প্রতিযোগীতা, বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠান পরিচালনা করে শিক্ষার্থীদের মধ্যে দুর্নীতি বিরোধী মনোভাব জাগ্রত করণ । ‍এ লক্ষেই মূলত দুর্নীতি দমন কমিশন চাইছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দুর্নীতি প্রতিরোধের কাজ বেগবান করা । দুর্নীতি প্রতিরোধে বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠানের ... Read More »