সোমবার , ২৪ সেপ্টেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

সেলফির পর জনপ্রিয় শব্দ হিসাবে অক্সফোর্ড অভিধানে স্থান পেল “ভেপ”

নভেম্বর ১৯, ২০১৪

প্রতি বছরই জনপ্রিয় শব্দ হিসাবে অক্সফোর্ড অভিধানে নতুন কিছু শব্দ যোগ হয়। এ বছর অর্থাৎ ২০১৪ সালের জনপ্রিয় শব্দ হিসাবে অক্সফোর্ড অভিধানে জায়গা করে নিল ‘ভেপ’ (vape)। ভেপ শব্দটির মানে হল ই সিগারেট থেকে বের হওয়া ধোঁয়া। গতবার যেমন বর্ষসেরা শব্দ হয়ে এই অভিধানে জায়গা করে নিয়েছিল সেলফি।

সেলফির পর জনপ্রিয় শব্দ ভেপ

সিগারেট ছেড়ে বিশ্ব এখন ক্রমশ ঝুঁকছে ই সিগারেটের দিকে। কিন্তু ই সিগারেট স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। আর তাই ই সিগারেট, ধুমপান ছেড়ে দেওয়ার জন্য এই ভেপ শব্দটি প্রচারের কাজে ব্যবহার করা হচ্ছে। গত বছরের তুলনায় এই শব্দটি আর এতেই এই ভেপ একেবারে বর্ষসেরার খেতাব জিতে নিল। এবার থেকে অক্সফোর্ড অভিধান খুঁজলে পাওয়া যাবে ভেপকেও।

ভেপর মতই অক্সফোর্ড অভিধানে জায়গা করে নিয়েছে ইন্টারনেট বিশ্বে জনপ্রিয় শব্দ বায়ে (‘bae’) ও স্কটল্যান্ডের স্বাধীনতা ভোট নিয়ে তৈরি হওয়া শব্দ ইনডাইরেফ (‘indyref’)। পাশাপাশি ই রিডারের মাধ্যমে পে করা বোঝাতে কনটাক্টলেস (‘contactless’) , ভাল কাজের জন্য ইন্টারনেট ব্যবহার করা বোঝাতে স্ল্যাকটিভিসম (‘slacktivism’) শব্দগুলিও অক্সফোর্ড অভিধানে জায়গা করে নিয়েছে।

ভেপ শব্দটি প্রথমবার ব্যবহার করেন লেখক রোব স্টেপনি। ১৯৮৩ সালে তার লেখা বইতে মানুষ কেন ধুমপান করে, এবং ধুমপানের বিকল্প কোনও যন্ত্রের কথা বলতে ওই শব্দটি ব্যবহার করেন।

তথ্যসূত্র: কালেরকণ্ঠ

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*