রবিবার , ১৬ ডিসেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

জন্মদিন পালনে সন্তানকে ৬ ঘণ্টা কাছে পাবেন বাবা: হাইকোর্ট

এপ্রিল ১৯, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: নিজ সন্তানের জন্মদিন পালনের জন্য সন্তানকে ৬ ঘণ্টা কাছে রাখার সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট। রাজধানীর গুলশানের বাসিন্দা এএমএইচ হাসানের এক বছর বয়সী শিশুসন্তান সৈয়দ ইয়াসিন আবদুল্লাহর প্রথম জন্মদিন ২৮ এপ্রিল উদযাপনের জন্য আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দিয়েছেন হাইকোর্ট।

জানা গেছে, এএমএইচ হাসান ও তাসমিয়ার বিয়ে হয় ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি। ২০১৭ সালের মাঝামাঝি তাদের বিয়েবিচ্ছেদের ঘটনা ঘটে।

এর পর আদালতের দারস্থ হলে ২০১৭ সালের ২৩ অক্টোবর হাইকোর্ট তাদের শিশুকে মায়ের হেফাজতে রাখার নির্দেশ দেন। সেই থেকে গুলশানে মায়ের কাছেই আছে ইয়াসিন।

এএমএইচ হাসানের আইনজীবী অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা জানান, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজন নিয়ে গুলশান ক্লাবে শিশুর জন্মদিনের অনুষ্ঠানটি করতে চান তার বাবা। এরই পরিপ্রেক্ষিতে তার বাবা হাইকোর্টে আবেদন জানান। আবেদনের পরিপ্রেক্ষিতে ১১ এপ্রিল এ সংক্রান্ত বিষয়ে আদেশ দেন হাইকোর্ট, যার কপি গত ১৫ এপ্রিল হাতে পান আইনজীবীরা।

আদেশে বলা হয়, ২৮ এপ্রিল শিশুর জন্মদিন হলেও বাবা পাবেন ২৯ এপ্রিল বিকাল ৪টায়। তবে শিশুর বাবা সরাসরি তার সন্তানকে নিজে নিতে পারবেন না, নিতে হলে মধ্যস্থতা লাগবে। মধ্যস্থতা করবেন বিচ্ছেদ হওয়া মা এবং বাবার দুপক্ষের আইনজীবীরা।

মায়ের আইনজীবী অ্যাডভোকেট আইনুন নাহার সিদ্দিকীর কাছ থেকে বাবার আইনজীবী অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা শিশুটিকে বুঝে নেবেন। বাবা সন্তানকে নিজ জিম্মায় নিয়ে জন্মদিন পালন শেষে রাত ১০টার মধ্যে একই প্রক্রিয়ায় মায়ের আইনজীবীর কাছে শিশুটিকে ফেরত দেবেন।

শিশুর বাবার আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু বলেন, বাবার অনুভূতির প্রতি শ্রদ্ধা দেখিয়ে শর্তসাপেক্ষে শিশুটিকে নিয়ে জন্মদিন পালনের অনুমতি দিয়েছেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*