শনিবার , ২০ অক্টোবর ২০১৮
সদ্যপ্রাপ্ত

নিয়োগে বাধা নেই ৩৮৭ ফায়ারম্যানের

আগস্ট ৩০, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সারা দেশে ৩৮৭ জন ফায়ারম্যান নিয়োগ কার্যক্রমের ওপর চার মাসের জন্য স্থিতিবস্থা জারি করে হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে ফায়ারম্যান নিয়োগ কার্যক্রম পরিচালনা করতে বাধা কাটল বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এই আদেশ দেন।

আদালতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সঙ্গে ছিলেন ব্যারিস্টার সাকিব মাহবুব।

এর আগে গত ১৪ আগস্ট সারা দেশে প্রায় ৩৮৭ ফায়ারম্যান নিয়োগ কার্যক্রমের ওপর চার মাসের জন্য স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

জামালপুরের হাজীপাড়ার হাসান মিয়াসহ ১৬ জনের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।

মামলার বিবরণে জানা যায়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ গত ১৯ মার্চ এক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এতে ফায়ারম্যানসহ (পুরুষ) ছয়টি পদে ৪৮০ জন নিয়োগের জন্য আবেদনপত্র চাওয়া হয়। এর মধ্যে ফায়ারম্যান পদেই ৩৮৭ জন নিয়োগ দেওয়ার কথা বলা হয়।

এরপর আবেদনকারীদের মাঠ পরীক্ষা নেওয়া হয় গত ২৫ জুন। কিন্তু এই পরীক্ষার ফলাফলে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে স্বরাষ্ট্র সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালকসহ সরকারের সংশ্লিষ্টদের কাছে আবেদন করা হয়। কিন্তু কোনো সুরাহা না হওয়ায় ১৯ মার্চের নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*