শুক্রবার , ১৪ ডিসেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

ন্যায় বিচার প্রাপ্তি সার্বজনিন অধিকার: প্রধান বিচারপতি

সেপ্টেম্বর ২৬, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ন্যায় বিচার প্রাপ্তি এবং আইনের আশ্রয় লাভের অধিকার সার্বজনিন মৌলিক অধিকার। আইনের শাসন প্রতিষ্ঠায় ও মানবাধিকার সংরক্ষণে সরকারি আইনগত সহায়তা প্রদানের ভূমিকা অপরিসীম। বাংলাদেশের প্রেক্ষাপটে আইনগত সহায়তা ছাড়া আইনের দৃষ্টিতে সমতা কখনোই সম্ভব নয়।

বুধবার সুপ্রিম কোর্টে লিগ্যাল এইড ও আইন সাংবাদিকতা শীর্ষক কর্মশালায়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশন যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম.ইনায়েতুর রহীম।

এতে আরও বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. জাকির হোসেন, ল’রিপোর্টার্স ফোরামের সভাপতি সাঈদ আহেমেদ খান প্রমুখ।

প্রধান বিচারপতি বলেন, সাংবাদিকতা একটি মহান এবং গুরুত্বপূর্ণ কাজ। সমাজের অসংগতি দূরিকরনে এবং সুন্দর সমাজ বিনির্মাণে গণমাধ্যমের ভূমিকা আলোর মত স্পষ্ট। মানুষের তথ্য জানার অধিকারের প্রশ্নে সাংবাদিকরা প্রতিনিয়ত অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছে।

প্রধান বিচারপতি আরও বরেলন, লিগ্যাল এইড বিষয়ক আইন-কানুন স্কুলের সিলেবাসে অন্তর্ভুক্ত করা উচিৎ। যাতে শিক্ষার্থীরা এ বিষয়ে বিস্তাড়িত জ্ঞাণ লাভ করতে পারে। অসহায় ও সুবিধা বঞ্চিত মানুষের আইনগত অধিকার প্রতিষ্ঠায় সাংবাদিকসহ সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*