বুধবার , ২৬ সেপ্টেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ হলো হুয়াওয়ে-জিটিই

আগস্ট ৩০, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ায় ফাইভ-জি নেটওয়ার্ক বসানোর কাজ থেকে চীনের প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে ও জেটিইকে নিষিদ্ধ করা হয়েছে। জাতীয় নিরাপত্তার জন্য উদ্বেগজনক হওয়ায় দেশটির সরকার এই নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম এসবিএস.কম।

অস্ট্রেলিয়ায় সরকারের নেতৃত্বে পরিবর্তন আসার পর নতুন পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন এ সম্পর্কে বলেন, জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার জন্যই এ রকম সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

অস্ট্রেলিয়া সরকারের এমন নিষেধাজ্ঞায় অসন্তুষ্ট হয়েছে চীন ও চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে।

অস্ট্রেলিয়া সরকারের এই নিষেধাজ্ঞাকে গ্রাহকদের জন্য প্রচণ্ড হতাশাজনক বলে মন্তব্য করেছে হুয়াওয়ে।

এক টুইটার বার্তায় হুয়াওয়ে বলে, ফাইভ-জি’তে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি আমরা। ১৫ বছর ধরে নিরাপদে অস্ট্রেলিয়াকে ওয়্যারলেস প্রযুক্তি সেবা দিয়ে আসছি।

এই বিষয়টি নিয়ে দীর্ঘ দিন ধরে বিতর্ক চলছে। হুয়াওয়ের অস্ট্রেলিয়ান চেয়ারম্যান জন লর্ড সংবাদ মাধ্যম এবিসি-কে বলেন, ফেডারাল সরকারের এই সিদ্ধান্তের পেছনে বিদেশীদের প্রতি অহেতুক ভয় বা ঘৃণার বিষয়টিও ভূমিকা রেখেছে।

সম্প্রতি অস্ট্রেলিয়া সরকার দেশটির টেলিকম প্রতিষ্ঠানগুলোর মতো প্রযুক্তি যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর জন্যও জাতীয় নিরাপত্তা বিধিমালা মেনে চলার নির্দেশ দেয়। এই নির্দেশনায় জানানো হয়, যেসব প্রতিষ্ঠান বিদেশি কোনো সরকারের নির্দেশনা মানতে বাধ্য, সেসব প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ার জন্য নিরাপত্তা ঝুঁকি।

হুয়াওয়ের চেয়ারম্যান এর আগে বলেছিলেন, তার কোম্পানির যন্ত্রপাতি নিরাপদ ও সুরক্ষিত। তার প্রতিষ্ঠান অস্ট্রেলিয়ার জন্য কোনো হুমকি নয়। আর, অস্ট্রেলিয়াতে সংগৃহীত তথ্য-উপাত্ত যাতে চীন সরকারের হাতে না পড়ে সেজন্য হুয়াওয়ে যথাসাধ্য চেষ্টা করবে। অস্ট্রেলিয়ান গ্রাহকদের তথ্য চীনা গোয়েন্দা সংস্থাগুলোকে দেওয়া হবে না।

চীনের আইন অনুযায়ী সে দেশের সরকারি সংস্থাগুলো সেই দেশী কোম্পানিগুলো থেকে নানা প্রকার তথ্য সংগ্রহ করে থাকে। কিন্তু, এ রকমটি অস্ট্রেলিয়ায় ঘটবে না বলে দাবি করেন তিনি।

তিনি আরও বলেন, তার কোম্পানি ১৭০টি দেশে আইন মেনে পরিচালিত হচ্ছে। এর অন্যথা করা হলে তা হবে ‘কর্পোরেট সুইসাইড’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*