সোমবার , ২৪ সেপ্টেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

মিয়ানমারে আটক রয়টার্স সাংবাদিকদের ৭ বছরের জেল

সেপ্টেম্বর ৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের এক আদালত সোমবার রয়টার্সের দুই সাংবাদিকেকে রাষ্ট্রের গোপনীয়তা আইন ভঙ্গের দায়ে দোষী সাব্যস্থ করেছে। এই অপরাধে তাদের ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

আজ সোমবার ইয়াঙ্গুনের জেলা জজ আদালত এ রায় ঘোষণা করেন। এ সময় দণ্ডপ্রাপ্ত সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সো ওর (২৮) আদালতে উপস্থিত ছিলেন।

রায় ঘোষণার সময় বিচারক ইয়ে লউইন বলেন, ওই দুই সাংবাদিক গোপনীয় নথি সংগ্রহ ও প্রাপ্তি উপনিবেশিক যুগের অফিসিয়াল সিক্রেটস আইন ভঙ্গ করেছিল। এ জন্য তাদের দোষী সাব্যস্ত করে দণ্ডিত করা হয়েছে।

রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, মিয়ানমারের জন্য, রয়টার্সের সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সো ওর জন্য এবং বিশ্বের সব সংবাদমাধ্যমের জন্য আজ একটি দুঃখের দিন।

এর আগে ২৭ আগস্ট মামলার বিচারক অসুস্থ থাকায় রোহিঙ্গা গণহত্যার তথ্য সংগ্রহের সময় মিয়ানমারে আটক ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় ঘোষণা স্থগিত করেছিল।

রয়টার্স সাংবাদিকদের বিরুদ্ধে আনা ব্রিটিশ ঔপনিবেশিক আমলের রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের অপরাধ প্রমাণিত হওয়ায় তাদের ৭ বছরের কারাদণ্ড দেয় আদালত। গত ১২ ডিসেম্বর দুই পুলিশের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে আটক হন ৩২ বছর বয়সী ওয়া লোন ও ২৮ বছর বয়সী কিয়াও সোয়ে ও। তারা তখন থেকেই কারাবন্দি রয়েছেন। সূত্র: রয়টার্স

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*