সোমবার , ২৪ সেপ্টেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

পাকিস্তানে চলছে প্রেসিডেন্ট নির্বাচন

সেপ্টেম্বর ৪, ২০১৮

ডেস্ক রিপোর্ট : পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ চলছে। আজ মঙ্গলবার সকাল দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত অনুষ্ঠিত হওয়া এ নির্বাচনে ভোট দেবেন দেশটির জাতীয় সংসদ, সংসদের উচ্চকক্ষ সিনেট এবং প্রাদেশিক পরিষদগুলোর ১,১০০ সদস্য। এবারের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে লড়ছেন তিন জন।

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে গতকাল সোমবার বিরোধী দলগুলোর পক্ষ থেকে একজন একক প্রার্থী মনোনয়ন দেয়ার সর্বশেষ প্রচেষ্টা ব্যর্থ হয়। এর ফলে প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিকে ইনসাফ পার্টি থেকে একজন প্রার্থীর পাশাপাশি বিরোধী দলগুলোর পক্ষ থেকে দু’জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পাকিস্তানের আজকের প্রেসিডেন্ট নির্বাচনের তিন প্রার্থী হলেন তেহরিকে ইনসাফ পার্টির আরিফ আলভি, পাকিস্তান পিপলস পার্টির আইতজাজ আহসান এবং জমিয়তে উলামায়ে ইসলামির ফজলুর রহমান। নির্বাচনে জয়ী হওয়ার জন্য একজন প্রার্থীকে মোট গৃহিত ভোটের অর্ধেকের চেয়ে এক ভোট বেশি পেতে হবে।

পাকিস্তানের নির্বাচন কমিশন জানিয়েছে, গোপন ব্যালটের মাধ্যমে সংসদ সদস্যরা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তবে নির্বাচনের ফলাফল আগে থেকেই অনেকটা পরিষ্কার। বিরোধী দলগুলো একক প্রার্থী দিতে না পারায় তেহরিকে ইনসাফ পার্টির প্রার্থী আরিফ আলভিই হতে যাচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট। আগামী ৮ সেপ্টেম্বর বর্তমান পাক প্রেসিডেন্ট মামনুন হুসেইনের মেয়াদ শেষ হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*