বৃহস্পতিবার , ১৫ নভেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

নামাজ আদায় নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের রায় আজ

সেপ্টেম্বর ২৭, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: নামাজ পড়তে কি মসজিদেই যেতে হবে? নাকি যে কোনও জায়গায় বসেই পড়া যেতে পারে। তা নিয়েই রায় দিতে চলেছে ভারতের সুপ্রিম কোর্ট। এই রায়ের ওপর অনেকটাই নির্ভর করছে অযোধ্যা জমি জটের ভবিষ্যৎ।

আজ বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র এই ঐতিহাসিক রায় ঘোষণা করবেন।

অবসরের আগে এটিই শেষ রায় হতে চলেছে দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের। এর আগে ১৯৯৪ সালে ভারতের সর্বোচ্চ আদালত সাফ জানিয়ে দিয়েছিল যে, নমাজ যে কোনও জায়গায় পড়া যেতে পারে। তার জন্য মসজিদ অপরিহার্য নয়। সঙ্গে এও জানিয়ে দিয়েছিল, সরকার প্রয়োজনে মসজিদের জমির দখল নিতে পারবে।

আড়াই দশকের পুরনো এই রায়কেই চ্যালেঞ্জ জানিয়েছিল বেশ কয়েকটি মুসলিম দল। তাদের বক্তব্য ছিল, অযোধ্যা জমি জটে এই রায় বড় ভূমিকা নিয়েছিল। এই রায়ের ভিত্তিতেই ইলাহাবাদ হাইকোর্ট অযোধ্যার বিতর্কিত জমিটিকে তিন ভাগে ভাগ করেছিল। যার মূল অংশটি চলে গিয়েছিল হিন্দুদের কাছে। পরবর্তীকালে ইলাহাবাদ হাইকোর্টের এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছিল হিন্দু এবং মুসলিম সংগঠনগুলো। ইসলামে কি সত্যিই মসজিদ অপরিহার্য?

তা নিয়ে সর্বোচ্চ আদালতের রায়ের পুনর্বিবেচনা করে সিদ্ধান্তে আসার ওপর অনেকটাই নির্ভর করছে অযোধ্যা মামলার ভবিষ্যৎ। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*