বৃহস্পতিবার , ১৮ অক্টোবর ২০১৮
সদ্যপ্রাপ্ত

ব্রাজিলের নির্বাচনে প্রথম দফায় বিজয়ী বলসোনারো

অক্টোবর ৮, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের প্রথম দফা প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ডানপন্থি প্রার্থী জেইর বলসোনারো। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী ওয়ার্কাস পার্টির প্রার্থী ফার্নান্দো হাদাদ অনেক কম ভোট পেয়েছেন। তবে প্রথম দফার ভোট গ্রহণে কেউ-ই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় তাদের দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নিতে হবে। ব্রাজিলে দ্বিতীয় দফা নির্বাচনের তারিখ নির্ধারণ হয়েছে আগামী ২৮ অক্টোবর।

রবিবার অনুষ্ঠিত প্রথম দফা নির্বাচনে বলসোনারো পেয়েছেন ৪৬ শতাংশ ভোট। অন্যদিকে ২৯ শতাংশ ভোট পেয়েছেন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফার্নান্দো হাদাদ। তবে জনমত জরিপে দেখা যাচ্ছে, দ্বিতীয় দফা নির্বাচনে এই দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

এদিকে নির্বাচনে ভোটিং পদ্ধতির সমালোচনা করেছেন ডানপন্থী বলসোনারো। তিনি দাবি করেন, ভোটিং পদ্ধতিতে ‘সমস্যা’ না থাকলে এই নির্বাচনে তিনিই নিশ্চিত জয় পেতেন। তবে তিনি এ ‘সমস্যা’ সম্পর্কে বিস্তারিত বলেননি।

তার ভাষায়, ‘এটা না হলে আমি নিশ্চিত যে, এ নির্বাচনে আমিই বিজয়ী হতাম। আর আজকেই আমরা ব্রাজিলের আগামী প্রেসিডেন্টের নাম জানতে পারতাম।’ আগামী ২৮ অক্টোবরের নির্বাচনেও তিনি জয় পাবেন বলে আশা প্রকাশ করেছেন।

তবে ব্রাজিলের নির্বাচনী কর্তৃপক্ষ বলছে, রবিবারের প্রেসিডেন্ট নির্বাচনে কোনোরকম গোলযোগ হয়নি। শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা ভোট দিতে পেরেছেন।

প্রসঙ্গত, আইনি বাধার কারণে ব্রাজিলের এবারের নির্বাচনে কারাবন্দি সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভা অংশ নিতে পারেননি। যদিও প্রাক জনমত জরিপে তিনিই এগিয়ে ছিলেন। তার পরিবর্তে প্রার্থী হয়েছেন বামপন্থী ওয়ার্কাস পার্টির নেতা ও লুলার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ফার্নান্দো হাদাদ। সূত্র: বিবিসি

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*