সোমবার , ২৩ জুলাই ২০১৮
সদ্যপ্রাপ্ত

কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অধস্তন আদালতের বিচারকদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ

জুন ৩০, ২০১৮

বিডি ল নিউজঃ প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত বৃহস্পতিবার (২৮ জুন) জারি করা প্রজ্ঞাপন থেকে জানা গেছে যে, যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অধস্তন আদালতে কর্মরত জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের কর্মকর্তা, বিচারিক হাকিম বা মুখ্য মহানগর হাকিম এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

যথাযথ কর্তৃপক্ষের পূর্ব অনুমোদন ছাড়া অধস্তন আদালতের বিচারকদের কর্মস্থল ত্যাগ না করা সংক্রান্ত’ প্রজ্ঞাপনে বলা হয়, দ্রুত বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে দেশের বিভিন্ন আদালতে কর্মরত সব পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটির দিনসহ অন্যান্য কার্যদিবসে কর্মস্থলে অবস্থান করা বাঞ্ছনীয় মর্মে বিভিন্ন সময়ে অত্র কোর্ট সার্কুলার জারি করে অধস্তন আদালতের বিচারকদের বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ না করা সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছিলো।

প্রজ্ঞাপন আরো বলা হয়, ‘সম্প্রতি অত্র কোর্টের গোচরীভূত হয়েছে যে, জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের কর্মকর্তা, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজসহ অধস্তন আদালতের বিচারবিভাগীয় কর্মকর্তারা বর্ণিত নির্দেশনাগুলো যথাযথভাবে পালন না করে কর্মস্থল ত্যাগ করেন এবং পরবর্তী কার্যদিবসে বিলম্বে কর্মস্থলে উপস্থিত হন। এ ছাড়া অনেকে সপ্তাহের অন্যান্য কার্যদিবসেও কর্তৃপক্ষের বিনা অনুমতিতে একাধিকবার কর্মস্থল ত্যাগ করেন। ফলশ্রুতিতে একদিকে যেমন বিচারপ্রার্থী জনগণ ন্যায়বিচারপ্রাপ্তি হতে বঞ্চিত হচ্ছেন, অপরদিকে বিচার প্রশাসনের কাজের ধারাবাহিকতা ব্যত্যয়সহ জনগণের কাছে বিচারবিভাগের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। বিচার প্রশাসনে এরূপ অবস্থা সম্পূর্ণ অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত।

আরো বলা হয়েছে, ‘অধস্তন আদালতের বিচারকদের কর্মস্থল ত্যাগ সংক্রান্ত ইতোপূর্বে অত্র কোর্টের জারিকৃত সার্কুলারের নির্দেশনা যথাযথভাবে অনুসরণে সকল জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের কর্মকর্তা, জুডিশিয়াল ম্যাজিজস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজসহ অধস্তন আদালতের বিচার বিভাগীয় কর্মকর্তারা যাতে নির্দিষ্ট সময়ের আগে ও বিনা অনুমতিতে সপ্তাহের শেষ দিনে কর্মস্থল ত্যাগ না করেন বা অন্যান্য কার্যদিবসে কর্মস্থলের বাইরে অবস্থান না করেন এবং সপ্তাহান্তে পরবর্তী কার্যদিবসে কর্মস্থলে যোগদানে বিলম্ব না করেন সে মর্মে সংশ্লিষ্ট সকলকে পুনরায় নির্দেশ প্রদান করা হলো।’

এসব নির্দেশনা অমান্য করলে তা অসদাচরণ হিসেবে গণ্য হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জ্যেষ্ঠ জেলা জজ ড. মো. জাকির হোসেন গণমাধ্যমকে বলেন, ‘সার্কুলারে উল্লিখিত বিচারকরা ই-মেইলের মাধ্যমে কর্মস্থল ত্যাগের জন্য অনুমতি চাইবেন। অনুমতি পেলেই তারা কর্মস্থল ত্যাগ করতে পারবেন। বিচার প্রশাসনে শৃঙ্খলা বজায় রাখতেই প্রধান বিচারপতি এই নির্দেশনা জারি করেছেন। এটা উপেক্ষা করার কোন সুযোগ নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*