মঙ্গলবার , ১৬ অক্টোবর ২০১৮
সদ্যপ্রাপ্ত

বিচার বিভাগের পৃথকীকরণ এর উপর সিএলএলএস এস’র উদ্যোগে সেমিনার সম্পন্ন।

আগস্ট ৯, ২০১৮

চট্টগ্রামের আইনজীবী, শিক্ষানবিশ আইনজীবী ও আইনের শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠন চিটাগাং লইয়ার্স এন্ড ল স্টুডেন্টস সোসাইটি-সিএলএলএসএস এর সাউদার্ন বিশ্ববিদ্যালয় শাখা কমিটির উদ্যোগে  নগরীর মেহেদীবাগে অবস্থিত সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর সেন্ট্রাল অডিটোরিয়ামে “উচ্চ এবং নিম্ন আদালতে বিচার বিভাগের পৃথকীকরণের প্রভাব” (Impacts of separation of Judiciary in the Lower & Higher Court) শীর্ষক সেমিনার বৃহস্পতিবার (০৯ আগস্ট) অনুষ্ঠিত হয়।

সেমিনার কমিটির আহবায়ক জনাব সাইফুল আলম সানজিদ ও জনাব জয়ন্ত তালুকদারের সঞ্চালনায় এবং সিএলএলএসএস’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জনাব পল্টন দাসের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে সেমিনারের উদ্বোধন হয়।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ নুরুল মোস্তফা। তিনি বলেন,”দেশের নাগরিক হিসেবে আমাদের সকলকেই আইন মেনে চলতে হবে। দেশের আইনের প্রতি পরিপূর্ণ আস্থা এবং সম্মান দেখাতে হবে।” এছাড়াও তিনি সিএলএলএসএস’কে বিশেষভাবে ধন্যবাদ জানান সাউদার্ন বিশ্ববিদ্যালয়কে উক্ত সেমিনারের ভেন্যু হিসেবে নির্বাচিত করায়।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সম্মানিত এডভাইজার প্রফেসর মহিউদ্দীন খালেদ। তিনি বলেন, “বিচার বিভাগ পৃথক হলেও প্রকৃতপক্ষে বাংলাদেশে এখনো বিচার বিভাগের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত হয়নি।” এছাড়াও এখনও স্বাধীনভাবে বিচারকরা বিচার কার্য সম্পাদন করতে পারেন না বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এছাড়াও সেমিনারে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত হয়ে আলোচনা করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক জনাব এডভোকেট চন্দন দাস এবং চট্টগ্রাম আইন কলেজের অধ্যাপক এডভোকেট বদরুল হুদা মামুন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও ট্রেজারার জনাব সরওয়ার জাহান। তিনি উপস্থিত সকলকে নৈতিকতা এবং আইন এই দুইয়ের সমন্বয়ে জীবনযাপন করার জন্য সকলের প্রতি আহবান জানান।বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সিএলএলএসএস’র কেন্দ্রীয় কমিটির সভাপতি জনাব এডভোকেট রিজওয়ান মাহমুদ মির্জা সহ আরো অনেকে।

উক্ত সেমিনারের সভাপতিত্ব করেন চিটাগাং লইয়ার্স এন্ড ল স্টুডেন্টস সোসাইটি’র সাউদার্ন বিশ্ববিদ্যালয় শাখা কমিটির সভাপতি জনাব এডভোকেট মোঃ সাজ্জাদ হোসাইন।

উক্ত সেমিনারটিতে আইনজীবী, শিক্ষানবিশ আইনজীবী,বিভিন্ন পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ সিএলএলএসএস’র বিভিন্ন শাখার দায়িত্বশীলবৃন্দ অংশগ্রহণ করেন। এবং সেমিনার শেষে উপস্থিত সবাইকে সার্টিফিকেট প্রদান করা হয়।

,উল্লেখ্য যে,  সিএলএলএসএস’র এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল বাংলাদেশের আইন বিষয়ক প্রথম অনলাইন নিউজ  পোর্টাল বিডি ল নিউজ ডট কম

—মোঃ ওবাইদুল আকবর, চট্টগ্রাম প্রতিনিধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*