বৃহস্পতিবার , ১৩ ডিসেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

এল.এল.বি এবং এলএল.এম এর পূর্ণরুপ কি ?

আগস্ট ১০, ২০১৮

বিডিলনিউজঃ

LL. B. = Legum Baccalaureus (Bachelor of Laws)
LL. M. = Legum Magister (Master of Laws)

১.
ল্যাটিন Lex (Law-আইন) থেকে Legis শব্দটি এসেছে। Legis হচ্ছে Lex-এর Genetive form এবং এটি Singular Number. অন্যদিকে Legum শব্দটিও এসেছে Lex থেকেই। Legum হচ্ছে Plural Number.  এখন যদি আমরা বলি Legis Legum Baccalaureus অথবা Legis Legum Magister, তাহলে এর ইংরেজি হবে Bachelor of Law Laws অথবা Master of Law Laws যার কোন মানে হয় না।

২.
আমরা জানি, LL.B. লিখার সময় দুইটি L এর মাঝে ডট (.) দেয়া যাবে না। কিন্তু, কেন? উত্তর একটাই, যদি L দুইটি দ্বারা দুইটি আলাদা শব্দ বুঝাতো তাহলে অবশ্যই মাঝখানে ডট (.) বসত। Ph.D.-র ক্ষেত্রে Ph. দ্বারা যেমন Philosophy বুঝানো হয়, তেমনি Ll.B.-র ক্ষেত্রে Ll. দ্বারা Legum বুঝানো হয়।

৩.
ল্যাটিন নিয়মে Plural শব্দের abbreviation করার নিয়ম হচ্ছে প্রথম অক্ষরটি দুই বার লেখা হবে। এক্ষেত্রে Lex এর abbreviation হবে একটি L., কারণ এটি একবচন। আবার, যেহেতু Legum বহুবচন তাই দুইটি L, অর্থাৎ Ll. বা LL. হবে।

সুতরাং Ll. B. ও Ll. M. এর Extension হচ্ছে, Legum Baccalaureus ও Legum Magister যার ইংরেজি হবে যথাক্রমে Bachelor of Laws ও Master of Laws।

৪.
Legislation শব্দটি এসেছে ল্যাটিন Legis Latio থেকে। Latio শব্দটি এসেছে Latus থেকে। Latus হচ্ছে tollere-এর Past Participle Form. Tollere অর্থ উত্তোলন করা, বাছাই করা ইত্যাদি।

Legislation = আইন প্রণয়ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*