সোমবার , ২০ আগস্ট ২০১৮
সদ্যপ্রাপ্ত

মিথ্যা ঘোষণায় আনা কোটি টাকার পণ্য জব্দ

জুন ১২, ২০১৮

বিডি ল নিউজঃ মিথ্যা ঘোষণায় আনা প্রায় ১ কোটি ৬ লাখ টাকার পণ্য জব্দ করেছে শুল্ক গোয়েন্দার একটি দল।
সোমবার রাজধানীর কমলাপুরের আইসিডিতে অভিযান চালিয়ে এসব পণ্য জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক ড. সহিদুল ইসলাম।
আমদানিকারক মান্নান ইলেকট্রনিক্স চীন থেকে আদার সেল্ফ অ্যাডহেসিভ প্লেটস, প্লেটস, টেপ, স্ট্রিপ, ফয়েল অব প্লাস্টিকস, নেস হট ফিক্স টেপ ঘোষণায় একটি পণ্যচালান আমদানি করেন। শুল্ক গোয়েন্দার কাছে গোপন সংবাদ থাকায় উক্ত পণ্যচালান এ দপ্তরের কর্মকর্তাগণের উপস্থিতিতে কায়িক পরীক্ষার পর ওজনে ৬৩.০৯ শতাংশ ও সংখ্যায় ২৪৬ শতাংশ ঘোষণাতিরিক্ত পণ্যসহ বিপুল পরিমাণ ঘোষণাবহির্ভুত পণ্য পাওয়া যায়। আমদানিকারকের ঘোষণা অনুযায়ী (প্রাথমিক বি/ই অনুযায়ী) আলোচ্য পণ্য চালানে শুল্ক করাদির পরিমাণ ছিল ৭ লাখ ৬১ হাজার ৮৮ টাকা। শুল্ক গোয়েন্দার কায়িক পরীক্ষা শেষে শুল্ক করাদির পরিমাণ দাঁড়ায় ৬৪ লাখ ১৫ হাজার ৫১০ টাকা। আমদানিকারক কর্তৃক সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফের সহযোগিতায় অসত্য ঘোষণা, ঘোষণাবহির্ভূত ও ঘোষণাতিরিক্ত পণ্যের মাধ্যমে ৫৬ লাখ ৫৪ হাজার ৪২১ টাকা শুল্ক করাদি ফাঁকির অপচেষ্টা করা হয়েছে।
উল্লেখ্য, পণ্য চালানটির শুল্কায়নযোগ্য মূল্য ছিল ১ কোটি ৫ লাখ ৬৯ হাজার ৯৭ টাকা। শুল্ক গোয়েন্দার হস্তক্ষেপের ফলে সরকারের ৫৬ লাখ ৫৪ হাজার ৪২১ টাকা অতিরিক্ত রাজস্ব আদায় হয়েছে।

সূত্রঃ রাইজিংবিডি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*