শনিবার , ২২ সেপ্টেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

জার্মানীর হেলডিসেইম বিশ্ববিদ্যালয় কর্তৃক মানবাধিকার আইনজীবী শাহানূর ইসলামকে আর্টস রাইটস জাস্টিস একাডেমী ও ফোরামে আমন্ত্রণ

জুন ২০, ২০১৮

বিডি ল নিউজ ডেক্সঃ জার্মানীর হেলডিসেইম বিশ্ববিদ্যালয় বাংলাদেশী মানবাধিকারকর্মী, আইনজীবী ও ব্লগার অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকতকে আর্টস রাইটস জাস্টিস একাডেমী ও ফোরামে অংশগ্রহণের জন্য আমন্ত্রন জানিয়েছেন। হেলডিসেইম বিশ্ববিদ্যালয়ের ইউনেস্কো চেয়ার ইন কালচারাল পলিসি ফর দ্যা আর্টস ইন ডেভেলপমেন্টের ম্যানেজিং ডাইরেক্টর ড. ড্যানিয়েল গাড অ্যাডভোকেট ইসলামকে উক্ত আমন্ত্রণ জানান।

আগামী ১ থেকে ৮ সেপ্টেম্বর ২০১৮ ইং তারিখে জামার্নীর হেলডিসেইম ও বার্লিনে অনুষ্ঠিতব্য উক্ত একাডেমী ও ফোরামে সমগ্র বিশ্বের ৩০জন মানবাধিকার কর্মী (যারা প্রতিকুল পরিবেশে স্বাধীনভাবে মতামত প্রকাশের অধিকার অর্জনে নিরন্তর লড়াই করে চলেছে)’র সংগে অ্যাডভোকেট ইসলাম অংশগ্রহণ করবেন।

দ্যা কালচারাল ডিপার্টমেন্ট আন্ডার জার্মান মিনিস্ট্রি অব ফরেন আফেয়ার্স’র অর্থায়নে জার্মানীর হেলডিসেইম বিশ্ববিদ্যালয়ের কৌশলগত সহযোহিতায় ইউনেস্কো চেয়ার উক্ত আর্টস রাইটস জাস্টিস একাডেমী ও ফোরাম আয়োজন করছে।

উক্ত একাডেমী ও ফোরামে অংশগ্রহণের মাধ্যমে অ্যাডভোকেট ইসলাম স্বাধীনভাবে মতামত প্রকাশের অধিকার বিষয়ক মানবাধিকার সনদে উল্লেখিত প্রবিশনসমুহ সহ এ সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক চুক্তি, আইন ও প্রথা, বিভিন্ন দেশে প্রচলিত জাতীয় আইন ও নজীর বিষয়ে সম্যক ধারণা অর্জন করবেন।

তাছাড়া, বিভিন্ন দেশে মতামত প্রকাশের স্বাধীনতার বর্তমান পরিস্থিতি, স্বাধীনভাবে মতামত প্রকাশের অধিকার অর্জনে চ্যালেঞ্জসমুহ এবং সেসব চ্যালেঞ্জ থেকে উত্তরণের সম্ভাব্য উপায় সহ রাস্ট্র ও সরকারের সাথে মতামত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করনে সম্ভাব্য কার্যকর অ্যাডভোকেসী কৌশল সম্পর্কে তিনি বিশেষভাবে জ্ঞান অর্জন করবেন।

মানবাধিকারকর্মী অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত দীর্ঘদিন যাবত মতামত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করনে নিরন্তর লড়াই করে চলেছে। তিনি আইন শৃংখলা রক্ষাকারী বাহীনি কর্তৃক নির্যাতনের শিকার ব্যক্তির ন্যায় বিচার প্রপ্তিতে সার্বিক ভূমিকা রাখায় ২০১০ সালে সুইজারল্যান্ডস্থ ইন্টারন্যাশনাল ব্রিজেজ টু জাস্টিস (আইবিজে) কর্তৃক একবছর মেয়াদী জাস্টিসমেকার্স ফেলোশিপ প্রাপ্ত হন।

বর্তমানে অ্যাডভোকেট ইসলাম মানবাধিকার প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্সটিটিউট অব হিউম্যান রাইটস (বিআইএইচআর), জাস্টিসমেকার্স বাংলাদেশ ও লইয়ার্স ফর লইয়ার্স বাংলাদেশ এর সেক্রেটারী জেনারেল, জেলা বার এ্যাসোসিয়েশন নওগাঁ ও ঢাকা’র সম্মানিত সদস্য, বৈচিত্র্য ডট বাংলা’র প্রশাসক এবং বিডিলনিউজ ডট কম’র নওগাঁ জেলা প্রতিনিধি হিসাবে কর্মরত রয়েছেন।

পাশাপাশি, তিনি “বিডি ল নিউজ ডট কম”, “সামহোয়ারইনব্লগ ডট নেট”, “ব্লগ ডট বিডিনিউজ২৪ ডট কম”, “ইস্টিশন ডট কম”, “চতুরমার্তিক ডট কম”, “মুক্ত-মনা ডট কম” সহ “শাহানূর ডট ব্লগস্পট ডট কম”-এ আইন ও মানবাধিকার বিষয়ে নিয়মিত ব্লগিং করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*