বৃহস্পতিবার , ১৮ অক্টোবর ২০১৮
সদ্যপ্রাপ্ত

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নওগাঁ জেলার আদালতসমূহ পরিদর্শন

সেপ্টেম্বর ২০, ২০১৮

অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত, নওগাঁ ডেক্স:

নিম্ন আদালতের বিচার কার্যক্রম সঠিক ভাবে পরিচালিত হচ্ছে কি না তা পর্যবেক্ষনের উদ্দেশ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্টের বিজ্ঞ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ আজ নওগাঁ জেলার জেলা ও দায়রা জজ আদালত এবং চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত পরিদর্শন করেন।

পরিদর্শনকালে মামলা নিষ্পত্তির হার, নোটিশ জারী, মামলা পরিচালনার বিধি বিধান সঠিকভাবে অনুসরণ করা হচ্ছে কি না সে বিষয়গুলো তিনি পর্যবেক্ষণ করেন। এছাড়া মামলা নিষ্পত্তির ক্ষেত্রে কোন অনিয়ম হয়েছে কিনা তা যাচাইয়ের জন্য তিনি মামলার নথিও পর্যালোচনা করেন।

সে সময় বিজ্ঞ বিচারকরা তাহাদের পেশাগত বিভিন্ন সমস্যা ও ক্রুটি-বিচ্যুতিগুলো সৈয়দ আহমেদের নিকট তুলিয়া ধরেন। যেন সেসব সমস্যা নিরসনে তিনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করিতে পারেন।

বিচারপতি সৈয়দ আহমেদ আদালতসমূহ পরিদর্শণকালে প্রাপ্ত পর্যবেক্ষণসমূহ শুপারিশসহ বাংলাদেশ সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতির নিকট প্রতিবেদন আকারে দাখিল করবেন।

হাইকোর্টের রুলস অনুযায়ী নিম্ন আদালত পরিদর্শণ কার্যক্রমের অংশ হিসাবে প্রতি তিন বছর অন্তর হাইকোর্টের বিচারপতিগন সমগ্র দেশের জেলা জজ ও চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসমূহ পরিদরর্শণ করিয়া থাকেন।

আজ দুপুরে জেলা অ্যাডভোকেট বার এ্যাসোসিয়েশন, নওগাঁ বিচারপতি সৈয়দ আহমেদকে উষ্ণ সংবর্ধনা প্রদান করেন। জেলা অ্যাডভোকেট বার এ্যাসোসিয়েশনের সভাপতি আবু জাফর মোঃ শফি মাহমুদ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবু বেলাল মোঃ জুয়েল এর সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে বিচারপতি সৈয়দ আহমেদ দিক নির্দেশণামূলক বক্তব্য প্রদান করেন।

এ সময় নওগাঁ জেলা ও দায়রা জজ জনাব একেএম শহিদুল ইসলাম, নওগাঁ জেলায় কর্মরত সকল স্তরের বিচারক বৃন্দ, পিপি মোঃ আব্দুল খালেক সহ জেলা অ্যাডভোকেট বার এ্যাসোসিয়েশন, নওগাঁর বিজ্ঞ আইনজীবীগণ উপস্থিত ছিলেন।

গতকাল বিকেলে বিচারপতি সৈয়দ আহমেদ নওগাঁয় আগমন করিলে নওগাঁ জেলা ও দায়রা জজ জনাব একেএম শহিদুল ইসলাম ফুলের তোরা প্রদান করিয়া স্বাগত জানান এবং রাতে তাহার বাসভবনে নৈশভোজের আয়োজন করেন। এ সময় নওগাঁ জেলায় কর্মরত সকল স্তরের বিচারক বৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*