বুধবার , ২৬ সেপ্টেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

দুদকে অভিযোগ করুন

এপ্রিল ২৬, ২০১৮

কোন রাস্তা ভেঙ্গে আছে আপনি জানেন সেটার টেন্ডার হয়েছে অথবা টেন্ডারের ফাইল ইচ্ছে করে আটকে রাখা হয়েছে বা দুর্নীতির কারণে সরকারি যে কোন অফিসে আপনার স্থান একেবারে হেনস্থা হচ্ছে কিন্তু কোন প্রতিকার পাচ্ছেন না । কাউকে বলেই কোন লাভ হচ্ছেনা বরং যে দুর্নীতি করছে সে-ই আপনার চেয়ে ক্ষমতা বেশী প্রদর্শন করছে ! এরকম সমস্যা আমাদের দেশে নতুন নয় । কখনও কখনও এমনও অভিযোগ আসে যেখানে দশ টাকার একটি ফর্ম কিনতে হয়েছে পাঁচশত থেকে এক হাজার টাকায় । এমন অভিযোগের জন্য আপনি কোন প্রতিকার না পেয়ে থাকলে সরাসরি দুর্নীতি দমন কমিশন, (দুদকে) অভিযোগ করুন ।
গত একমাসে দুদক যে ভূমিকা দেখাচ্ছে তাতে যারা দুর্নীতি করছে তাদের বুকে কিছুটা ভয় সৃষ্টি হয়েছেই । দুদকের কার্যক্রমগুলো আরও বেশী করে ছড়িয়ে দিন এবং কেউ আপনার কাছ থেকে বেশী সুবিধা নিতে চাইলে তাকে সতর্ক করুন অথবা সরাসরি দুদকে অভিযোগ করুন । দুর্নীতি বন্ধে দুদক একা কিছুই করতে পারবেনা যদি সাধারণ মানুষের কোন সম্পৃক্ততা না থাকে ।
এখন প্রশ্ন হল কি ধরণের অভিযোগ আপনি করতে পারেন ?
হ্যা আপনি কোন ধরণের দুর্নীতির অভিযোগ দুদকে করতে পারবেন যা অধিক গুরুত্ব সহকারে দ্রুত দুদক পদক্ষেপ নেবে তা হল যদি আপনি কখনও কোন সরকারি প্রতিষ্ঠানে কাজ করতে গিয়ে দুর্নীতির শিকার হন, অথবা টাকা দিচ্ছেন না বলে আপনার ফাইল আটকে রেখেছে এরকম হলে, কেউ সরাসরি বেশী টাকা হাতিয়ে নেওয়ার জন্য কোন প্রতিষ্ঠান পরিচালনা করছে তা হতে পারে কোচিং সেন্টার, অবৈধ সমবায় সমিতি দিয়ে ঋণদান কর্মসুচী প্রনয়ন, সরকারি কোন দপ্তরের কোন অসাধু কর্মকর্তা কর্মচারী দ্বারা কোন ভূমি দখল, পরিবেশ দূষণ হচ্ছে এমন কাজ, পুকুর দখলে সহায়তা সহ মানবাধিকার লঙ্ঘন হয় এমন যে কোন দুর্নীতিও ।
দুদক গত এক মাসে অনেকগুলো দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তার বিষয়ে ব্যবস্থা নিয়েছে এবং অনুসন্ধানেও রয়েছে । আপনার পাশের কেউ দুর্নীতি করছে তা দেখে বসে থাকার আর কোন অবকাশ নেই । এখন দুদকের রয়েছে নিজস্ব অনুসন্ধানী টিম, পুলিশ ও তদন্ত বিভাগ । একজন সচেতন নাগরিক হিসেবে যখন দেখছেন রাস্তা বা অবকাঠামোর কাজে টেন্ডার হয়ে আছে অথচ কাজ হচ্ছেনা অথবা নিম্ন মানের পণ্য দিয়ে বড় বড় কাজ করছে তখনই দেরী না করে অভিযোগ করুন দুদকে ।
দুর্নীতি থেকে মুক্ত হতে নিজেদেরই রুখে দাড়াতে হবে । আপনার আমার পাসের মানুষগুলোই হয়ত এমন দুর্নীতি করছে যার কারণেই আমরা পড়ছি বড় বড় ভোগান্তিতে । এই ভোগান্তি থেকে মুক্তি পেতে চাইলে পরিবার থেকেই দুর্নীতিকে ঘৃণা করা শেখান নিজেদের সন্তানকে এবং সাথে সাথে অভিযোগ করুন দুর্নীতির বিরুদ্ধে ।
যেকোন ধরণের দুর্নীতি বন্ধে ও দুর্নীতির অভিযোগ জানাতে ফোন করুন ১০৬ এ । সরাসরিও অফিসে গিয়ে অভিযোগ দিতে পারেন অথবা তথ্য প্রাপ্তির সহযোগীতার জন্য যোগাযোগ করতে পারেন দেশের প্রতিটি জেলা, উপজেলায় দুদক কর্তৃক গঠন করা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাথেও ।
আপনার একটু সচেতনতায়ই কমে যেতে পারে দুর্নীতির মত ভয়াল থাবা । আসুন আমরা সচেতন হই, রুখে দাঁড়াই দুর্নীতির বিরুদ্ধে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*