বুধবার , ১৪ নভেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

বিকেলে বসছে সংসদের ‘শেষ’ অধিবেশন

সেপ্টেম্বর ৯, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দশম জাতীয় সংসদের ২২তম ও সম্ভাব্য শেষ অধিবেশন আজ রবিবার বিকেল ৫টায় শুরু হবে। গত ১৯ আগস্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহবান করেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ৬০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণের জন্যই এই অধিবেশন ডাকা হয়। গত ১২ জুলাই সংসদের ২১তম (বাজেট) অধিবেশন শেষ হয়। ওই অধিবেশন শুরু হয়েছিল গত ৫ জুন।

সংবিধান অনুযায়ী, সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে।

বর্তমান অধিবেশনের মেয়াদ কতদিন হবে তা রবিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এটি হবে দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন। এরপর সংসদ সদস্যদের পার্লামেন্টারি ক্ষমতা থাকবে না।

সে হিসেবে আসন্ন অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অধিবেশনে সড়ক পরিবহন বিল, নির্বাচন সম্পর্কিত আরপিওসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হতে পারে।

সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, অধিবেশনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ অধিবেশনে পাস ও উত্থাপনের জন্য আজ পর্যন্ত ২০টি সরকারি বিল সংসদের আইন শাখায় জমা রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*