শনিবার , ২২ সেপ্টেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

দায়িত্বরত পুলিশের মোবাইল ব্যবহার নিষিদ্ধ ঘোষণা

মার্চ ১৭, ২০১৮

জাফর ইকবালের ওপর জঙ্গি হামলার আগে মোবাইল ফোনে ব্যস্ত দায়িত্বরত পুলিশ

দায়িত্বরত অবস্থায় পুলিশের মোবাইল ফোন ব্যবহারে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর স্বাক্ষরিত এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়েছে।

১২ মার্চ জারিকৃত আদেশে বলা হয়েছে, কর্তব্যরত অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার করলে তা কর্তব্যে অবহেলা হিসেবে গণ্য করা হবে। দায়িত্বরত অবস্থায় অনিয়ন্ত্রিত মোবাইল ফোন ব্যবহারের কারণে পুলিশ সদস্যদের নিজের নামে ইস্যুকৃত অস্ত্র ও গুলির নিরাপত্তা বিঘ্ন ঘটছে। একই সঙ্গে ব্যক্তিগত ও সরকারি নিরাপত্তা হুমকির মধ্যে পড়ছে।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, অনেক আগে থেকেই পুলিশ সদর দফতর থেকে এ ধরনের নির্দেশনা জারি করা আছে। কিন্তু অনেক পুলিশ সদস্য দায়িত্বপালনের সময় মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকেন, দায়িত্বের প্রতি অবহেলা দেখিয়ে কেউ কেউ মোবাইল ফোনে গেমস খেলে বা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সময় কাটান। সম্প্রতি সিলেটে অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর জঙ্গি হামলার সময়ও দায়িত্বরত পুলিশ সদস্যদের মোবাইল ফোনে ব্যস্ত থাকতে দেখা গেছে। এই পরিপ্রেক্ষিতে পুলিশ সদর দফতর থেকে মোবাইল ফোন ব্যবহার-সংক্রান্ত নতুন নির্দেশনা দেয়া হলো।

নতুন নির্দেশনায় পুলিশ সদস্যদের মোবাইল ফোন ব্যবহার-সংক্রান্ত প্রদত্ত নির্দেশনা যথাযথভাবে পালন করতে বলা হয়েছে। এতে বলা হয়েছে-

  • নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্যরা দায়িত্বপালনকালে জরুরি প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না।
  •  কর্তব্যরত অবস্থায় সেলফি বা ছবি তোলাসহ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকবেন
  • দায়িত্বপালনকালে মোবাইল ফোনে গেমস খেলা, ভিডিও দেখা, গান শোনা, ইউটিউব, ফেসবুক, অনলাইন নিউজ পোর্টাল পড়া থেকে বিরত থাকবেন।

– (যুগান্তর থেকে সংগ্রহ করেছেন মিহির মিশকাত )

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*