বুধবার , ১৪ নভেম্বর ২০১৮
সদ্যপ্রাপ্ত

ডাকসু নির্বাচন: ভিসিসহ তিনজনকে আইনি নোটিশ

সেপ্টেম্বর ৪, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সাত দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় ঢাবি ভিসি ড. মো. আক্তারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে হাইকার্টে আদালত অবমাননার মামলা করা হবে।

উচ্চ আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের কোন পদক্ষেপ গ্রহণ না করায় মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আক্তারুজ্জামানসহ তিনজনকে আদালত অবমাননার অভিযোগে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ ডাকযোগে এ নোটিশ পাঠান। ভিসি ছাড়াও প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানি ও ট্রেজারার ড. কামাল উদ্দিনকে নোটিশ পাঠানো হয়। নোটিশে বলা হয়, আগামী ৭ দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ না করলে তিনজনের বিরুদ্ধে হাইকার্টে আদালত অবমাননার মামলা করা হবে।

এর আগে চলতি বছরের ১৭ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ৬ মাসের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দিয়ে রায় দেন হাইকোর্ট। ঢাবি কর্তৃপক্ষকে এ আদেশ বাস্তবায়নের জন্য বলা হয়। এছাড়া ডাকসু নির্বাচনের সময় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন আদালত।

উল্লেখ্য, ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এরপর আর ডাকসু নির্বাচন হয়নি।

ডাকসু নির্বাচনে পদক্ষেপ নিতে ৩১ শিক্ষার্থীর পক্ষে ২০১২ সালের ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টরসহ কয়েকজনকে বিবাদী করে আইনি নোটিশ দেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনো জবাব না দেয়ায় ওই বছরই ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানি নিয়ে ওই বছরের ৮ এপ্রিল হাইকোর্ট নির্ধারিত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতেচেয়ে রুল জারি করেন। পরে রুলের শুনানি শেষে আদালত রায় দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*