সোমবার, ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ || ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ || ১০ই রবিউল আউয়াল, ১৪৪২ হিজরি

আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ ১৭৩৯ কোটি টাকা

Share on facebook
Share on twitter
Share on linkedin

সরকারের বিচার বিভাগ পরিচালনা ও উন্নয়ন খাতে আগামী ২০২০-২১ অর্থবছরে এক হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এই প্রস্তাব পেশ করেন।

চলতি ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট এক হাজার ৬৩২ কোটি টাকা বরাদ্দ করা হয়।

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হয় আজ বৃহস্পতিবার। এটি দেশের ৪৯তম এবং বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদের দ্বিতীয়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২০তম বাজেট।

মহামারি করোনাভাইরাসের কারণে সংকটময় পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ : ভবিষ্যৎ পথপরিক্রমা’। দেশের ৪৯ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

বিকেল ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

চলতি মাসেই প্রস্তাবিত এ বাজেট পাস হবে। আগামী ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর ২০২০-২০২১।

এর আগে আজ মন্ত্রিসভা বিশেষ বৈঠকে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার এ বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।

লেখক পরিচিতি

Responses