শনিবার, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ || ১৪ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

আজ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এর দায়িত্ব নিচ্ছেন ব্যারিস্টার তাপস

Share on facebook
Share on twitter
Share on linkedin

ডেস্ক রিপোর্টঃ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) দায়িত্ব নিচ্ছেন নতুন নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে তিন মাস পর শনিবার (১৬ মে) বেলা ৩টার দিকে নগর পিতার আসনে বসবেন তিনি। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক তাকে দায়িত্ব বুঝে দেবেন।

তবে করোনা সংকটের কারণে মেয়রের দায়িত্ব গ্রহণ উপলক্ষে এবার বড় কোনও আয়োজন হচ্ছে না বলে ডিএসসিসি’র পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, গত ১৩ মে শেষ অফিস করেছেন বর্তমান মেয়র সাঈদ খোকন। ওই দিন অফিস রুমে রাখা জাতীয় পতাকা ছুঁয়ে বিদায় নেন তিনি। যদিও দায়িত্ব তুলে দেওয়ার কথা ছিল বিদায়ী মেয়র সাঈদ খোকনের। তবে তিনি শনিবার নগর ভবনে ফিরছেন না বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বলেন, ‘শনিবার ডিএসসিসির নবনির্বাচিত মেয়র শেখ ফজলে নূর তাপস দায়িত্ব গ্রহণ করবেন। এরপর তিনি অনলাইনের মাধ্যমে গণমাধ্যমকর্মীদের ব্রিফ করবেন। আগামী ১৭ মে তিনি অফিসে প্রথম কাজ শুরু করবেন।’

এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘নতুন মেয়রের দায়িত্ব নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকতার ব্যবস্থা করতে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছি। তারা প্রস্তুতি নিচ্ছেন।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব হস্তান্তর ও গ্রহণ প্রসঙ্গে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. এমদাদুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শনিবার বেলা ৩টায় নতুন মেয়র ঢাকা দক্ষিণের দায়িত্ব গ্রহণ করবেন। আমরা প্রস্তুতি নিচ্ছি।’

দায়িত্ব গ্রহণের পর প্রথম অফিসের দিন নতুন মেয়রকে ডিএসসিসি’র সব দায়দেনা, স্থায়ী-অস্থায়ী সম্পত্তি, বিভিন্ন ব্যাংকের স্থিতি, গৃহীত উন্নয়ন প্রকল্প ও কর্মকাণ্ড, রাজস্ব আদায়, বর্জ্য, স্বাস্থ্যসেবার তথ্যাদিসহ করপোরেশনের বিভিন্ন শাখার হালনাগাদ তথ্য দিয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর একটি সংক্ষিপ্ত প্রতিবেদন জমা দেবে প্রধান নগর পরিকল্পনাবিদ। সে সময় নতুন মেয়রকে সেটা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে দেখানো হবে।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে নৌকা প্রতীকে চার লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট পেয়ে বিএনপির প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেনকে পরাজিত করেন শেখ ফজলে নূর তাপস। এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন নবনির্বাচিত ঢাকা দক্ষিণের মেয়র ফজলে নূর তাপস এবং উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম। একই দিন শপথ নেন দুই সিটি করপোরেশনের কাউন্সিলরাও।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বোর্ড সভা থেকে তার মেয়াদকাল শুরু হবে। অর্থাৎ নতুন মেয়র যেদিন কাউন্সিলরদের নিয়ে প্রথম সভা করবেন, সেদিন থেকেই শুরু হবে তার পাঁচ বছরের মেয়াদকাল।

লেখক পরিচিতি

Responses