রবিবার , ২০ মে ২০১৮
সদ্যপ্রাপ্ত
ইরাকে রাশিয়ার ১৯ নারীকে যাবজ্জীবন কারাদণ্ড

ইরাকে রাশিয়ার ১৯ নারীকে যাবজ্জীবন কারাদণ্ড

এপ্রিল ৩০, ২০১৮

বিডি ল নিউজ: একদেশ থেকে আরেকদেশে যেতে এখন অনুমতি বাধ্যতামূলক। সে জায়গায় অনুমতি না নিয়ে আরেকদেশে প্রবেশ করে, সে দেশের জঙ্গি গোষ্ঠীতে নাম লিখিয়ে সন্ত্রাসী কার্যক্রম চালাবেন, আর ঐ দেশ চুপচাপ বসে থাকবে? হোক না সে যুদ্ধ গ্রস্ত দেশ। হ্যাঁ তাই, যুদ্ধগ্রস্ত ইরাকে অবৈধভাবে অনুপ্রবেশ, জঙ্গি গোষ্ঠী দায়েশের সদস্যপদ গ্রহণ ও সন্ত্রাসী কার্যকলাপে জড়িত থাকার অপরাধে রাশিয়ার ১৯ নারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ইরাকের একটি আদালত। গতকাল রোববার আদালতের রায় ঘোষণার সময় শাস্তিপ্রাপ্ত সব নারী তাদের শিশুসন্তানসহ আদালতে উপস্থিত ছিলেন।
ইরাকের কেন্দ্রীয় অপরাধ আদালত ‘দায়েশে যোগদান ও এই গোষ্ঠীর সন্ত্রাসবাদ’কে সমর্থন জানানোর অপরাধে এসব রুশ নারীকে এ শাস্তি দিয়েছে বলে দেশটির বিচার বিভাগের একটি সূত্র জানিয়েছে।
এর আগে গত ১৭ এপ্রিল ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল এক বিবৃতিতে জানায়, জঙ্গি গোষ্ঠী দায়েশের সন্ত্রাসী কর্মকাণ্ডে সরাসরি যুক্ত থাকায় আজারবাইজানের তিন নারীকে মৃত্যুদণ্ড দিয়েছে কেন্দ্রীয় অপরাধ আদালত। একইসঙ্গে রাশিয়ার দুই নাগরিক এবং ফ্রান্সের এক নারীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় ওই আদালত।
ইরাকে ২০১৭ সালের শেষদিকে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের পতন হয়। এ সময় ইরাক সরকার দায়েশের সঙ্গে জড়িত থাকার অপরাধে অন্তত ৫৬০ নারী ও ৬০০ শিশুকে আটক করে। এ ছাড়া, দায়েশের সদস্য হওয়ার অপরাধে ইরাকের বিভিন্ন কারাগারে বর্তমানে ২০ হাজারের বেশি লোক বন্দি রয়েছে; যদিও বাগদাদ সরকার বন্দি জঙ্গিদের সংখ্যা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*