মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ || ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ || ১৩ই সফর, ১৪৪২ হিজরি

এবারের এশিয়া কাপ স্থগিত ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin

স্পোর্টস ডেস্ক: করোনায় একের পর এক টুর্নামেন্ট ও সিরিজ স্থগিত হচ্ছে। এবার স্থগিত হয়ে গেলো ২০২০ সালের এশিয়া কাপ।
পাশাপাশি ২০২১ ও ২২ সালের আসরের আয়োজক দেশের ঘোষণা করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জুন মাসে শ্রীলঙ্কায় আয়োজিত হবে এশিয়া কাপ-২০২১।

আজ বৃহস্পতিবার (০৯ জুলাই) এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) এক আনুষ্ঠানিক ঘোষণায় এসব কথা জানানো হয়েছে।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসিসি জানিয়েছে, এবারের এশিয়া কাপ আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা সংকটের কারণে আসরটি স্থগিত করা হয়েছে। তবে ২০২১ সালে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। আয়োজক দেশ শ্রীলঙ্কা। ২০২২ সালে এশিয়া কাপের আয়োজক হবে পাকিস্তান। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও শ্রীলঙ্কা ক্রিকেট আলোচনার মাধ্যমে আয়োজক স্বত্ত্ব অদল-বদল করে নিয়েছে।

এবারের এশিয়া কাপ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে পিসিবি। এরমধ্যে গতকাল বুধবার বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী এশিয়া কাপ বাতিল হয়ে গেছে বলে ঘোষণা দিলে এ নিয়ে বিতর্কে জড়িয়ে পড়ে পিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান সামিউল হাসান। সৌরভ গাঙ্গুলীর কথার কোনো ভিত্তি নেই বলে জানান তিনি। কিন্তু পরে পিসিবি চেয়ারম্যান এসহান মানি জানান, এশিয়া কাপ সত্যিই বাতিল হয়েছে। গাঙ্গুলী ঠিক ঘোষণাই দিয়েছেন।

উল্লেখ্য, করোনার এই সময়টাতে এশিয়া কাপ নিয়ে কয়েক দফা মিটিং হয়েছিল। শুরুতে যথাসময়ে টুর্নামেন্ট আয়োজন করার ইচ্ছে থাকলেও বর্তমান পরিস্থিতিতে সেখান থেকে সরে এসেছে এসিসি। বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ‘ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, বাণিজ্যিক সহযোগী, দর্শকদের নিরাপত্তাজনিত ঝুঁকির বিষয়টি তাৎপর্যপূর্ণ মনে হয়েছে। এ কারণে আমরা কোন ঝুঁকি না নিয়ে ২০২০ সালের এশিয়া কাপ স্থগিত করেছি। পরিস্থিতি স্বাভাবিক হলে এই টুর্নামেন্টটি সবার আগে প্রাধান্য পাবে।’

এসিসি ২০২১ সালের জুনে এ টুর্নামেন্ট আয়োজনের আশা করছে। এমনিতে এ বছরের টুর্নামেন্টের আয়োজক পাকিস্তান হলেও পিসিবি ও এসএলসি আয়োজনের স্বত্ব অদল-বদল করেছিল। ফলে এবারের টুর্নামেন্ট আয়োজন করবে শ্রীলঙ্কার। এসিসি বলছে, ২০২১ সালে শ্রীলঙ্কাই এ টুর্নামেন্ট আয়োজন করবে। তারপরের এশিয়া কাপ অর্থাৎ ২০২২ সালের এশিয়া কাপ হবে পাকিস্তানে।তথ্যসূত্র: ক্রিকবাজ

লেখক পরিচিতি

Responses