সোমবার, ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ || ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ || ৬ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

করোনা ভাইরাসে পাল্টে গেল আইনজীবীদের পোশাক, নতুন ড্রেস কোড চালু

Share on facebook
Share on twitter
Share on linkedin

কালো কোট, সাদা জামা পরা চেহারাটা দেখলেই তাদের পেশা বুঝতে পারেন সবাই। আইনজীবীদের পোশাক বললেই মানুষের চোখের সামনে ভেসে ওঠে কালো কোটের ছবি। তবে, এবার সামান্য বদল আসতে চলেছে সেই পোষাকে। করোনা পরিস্থিতিতে পরিচ্ছন্নতা বিধি বজায় রাখতে আইনজীবীদের জন্য নতুন ‘ড্রেস কোড’ জারি করেছে ভারতের সুপ্রিম কোর্ট- নিউজ আনন্দবাজার পত্রিকা।

আনন্দবাজার জানিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, সাদা শার্ট বা সাদা শাড়ি/ সালোয়ার কামিজ ও সাধারণ সাদা নেক ব্যান্ড পরতে হবে আইনজীবীদের। অর্থাৎ করোনা পরিস্থিতিতে পরিচিত সেই কালো কোট পরতে হবে না আইনজীবীদের।

ভারতের সুপ্রিম কোর্ট জানিয়েছে, ভার্চুয়াল কোর্ট চলাকালীন কোট পরার প্রয়োজন নেই। বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মনে করা হচ্ছে সাধারণত মোটা কালো কোট বাড়িতে কাচা প্রায় অসাধ্য। অন্যদিকে করোনা পরিস্থিতিতে বাড়তি সাবধানতার জন্য পোশাক পরিচ্ছদ নিয়মিত ধোওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু এমন পরিস্থিতিতে প্রতিদিন ড্রাই ক্লিনিংয়েও কোট দেওয়া অসম্ভব। ফলে আইনজীবীদের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভারতের সুপ্রিম কোর্টঃ ছবি সংগৃহীত

লেখক পরিচিতি

Responses