মঙ্গলবার, ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ || ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ || ১৪ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি

ক্ষমতার অপব্যবহার করে আইনজীবীকে সাত দিনের কারাদণ্ড দেয়ায় সারাদেশের আইনজীবীগণের তীব্র প্রতিবাদ

Share on facebook
Share on twitter
Share on linkedin

নিজস্ব প্রতিবেদকঃ

নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক এক আইনজীবীকে সাত দিনের কারাদণ্ড দেয়ায় আইনজীবীগণ ব্যাপক ক্ষোভ প্রকাশ করছেন। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে উঠেছে তীব্র ঝড়, দেশের প্রতিটি জেলা আদালতের  আইনজীবীরা  বরিশালের এই আইনজীবী অ্যাড. রবিউল ইসলাম রিপন এর বিরুদ্ধে নির্বাহী ম্যাজিস্ট্রেটের এহেন কাজকে ক্ষমতার অপব্যবহার হিসেবে আখ্যা দিয়েছেন এবং তীব্রর নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করেছেন। অনেক আইনজীবী নির্বাহী ম্যাজিস্ট্রেটের এরূপ নির্বাহী ক্ষমতার ব্যবহারকে আইনের সাথে সাংঘর্ষিক হিসেবে আখ্য দিয়েছেন। বিভিন্ন ফেসবুক গ্রুপে এবং আইনজীবীরা তাদের ব্যক্তিগত প্রোফাইল থেকে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন এবং উক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট এর পদত্যাগ দাবি করেছেন।

এছাড়া বিজ্ঞ আইনজীবীগন আইনজীবী সুরক্ষা আইন যাতে দ্রুত বাস্তবায়ন হয় সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন। আইনজীবী সুরক্ষা আইন সম্পর্কে বিডিলনিউজ এর পক্ষ থেকে ঢাকা বারের ইসি মেম্বার মোঃ তানভীর হাসান সোহেল কে জিজ্ঞাসা করা হলে, তিনি বলেন রবিউল ভাইয়ের বিরুদ্ধে এধরনের আইনের অপব্যবহার কারীর এই কাজের সুষ্ঠু তদন্ত চাই এবং আইনজীবী সুরক্ষা আইন এর দ্রুত  বাস্তবায়ন চাই। এছাড়া দেশের সর্বত্র থেকে বিজ্ঞ আইনজীবীগণ এই আইনজীবী সুরক্ষা আইনের দ্রুত বাস্তবায়ন দাবি করেছেন।

প্রসঙ্গত, বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমূল হুদা গতকাল শনিবার বিকেলে এই দন্ডাদেশ প্রদান করেন। দন্ডপ্রাপ্তের নাম অ্যাডভোকেট রবিউল ইসলাম রিপন। পরে ভ্রাম্যমান আদালত সরকারি কাজে বাঁধা দেয়া এবং সরকারি কর্মকর্তাকে লাঞ্ছিত করার দায়ে রিপনকে ৭ দিনের কারাদণ্ড দেন। সাথে সাথেই তাকে কারাগারে প্রেরন করা হয়।

লেখক পরিচিতি

Responses