বুধবার, ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি

চলমান বিধিনিষেধে ৩ বিশেষ ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতিতে মামলা করা যাবে

Share on facebook
Share on twitter
Share on linkedin
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ৯ ভার্চুয়াল বেঞ্চ গঠন

ডেস্ক রিপোর্ট

চলমান বিধিনিষেধে দেশের তিনটি বিশেষ ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতিতে নালিশি মামলা দায়ের করা যাবে বলে বিজ্ঞপ্তি জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। বিশেষ ট্রাইব্যুনাল তিনটি হলো- নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল এবং সাইবার ট্রাইব্যুনাল।

সোমবার (৩ মে) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাস (কোভিড-১৯) উদ্ভূত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল এবং সাইবার ট্রাইব্যুনালে নালিশি মামলা করা যাবে।

 

 

এ বিষয়ে সংশ্লিষ্ট বিচারক শারীরিক উপস্থিতিতে অভিযোগকারীর জবানবন্দি গ্রহণ করবেন এবং এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ সামাজিক দূরত্ব বজায় নিশ্চিত করে প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন।

এর আগে গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন এক বিজ্ঞপ্তি জারি করে। সেখানে বলা হয়, মহামারির ব্যাপক বিস্তার রোধে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতি জরুরি ফৌজদারি আবেদন নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।

এছাড়া সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Responses

লেখক পরিচিতি