বৃহস্পতিবার, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ || ২রা শাওয়াল, ১৪৪২ হিজরি

তরুণ চত্বর, বাংলাদেশ সুপ্রীম কোর্টঃ ৪র্থ বর্ষে পদার্পণ

Share on facebook
Share on twitter
Share on linkedin

ডেস্ক রিপোর্টঃ
দেশের সর্বোচ্চ আদালত বাংলাদেশ সুপ্রীম কোর্ট অঙ্গনের অরাজনৈতিক ভ্রাতৃপ্রতিম একটি আলোক রশ্মির নাম তরুণ চত্বর। ২০১৮ ইং সালে বিচ্ছুরিত এই আলোক রশ্মি বর্তমানে ছড়িয়ে পড়েছে এই অঙ্গনের সকল বয়সী বিজ্ঞ আইনজীবীদের মনের গহীণে। দল-মত নির্বিশেষে, সমাজের বিভিন্ন সাংগঠনিক বিভেদকে অন্ধকারে নিমজ্জিত করে তরুণ চত্বর নামক আলোয় আলোকিত হয়েছে সকল বয়সী বিজ্ঞ আইনজীবীগণ বিশেষত তরুণ আইনজীবীগণের উপস্থিতি ও সংশ্লিষ্টতা মুগ্ধ করেছে এই অঙ্গনে বিচরণ করা প্রতিটি মানুষকে। ১০ই এপ্রিল ২০১৮ তারিখে কয়েকজন তরুণ আইনজীবীর উদ্যোগে প্রতিষ্ঠা পেয়েছিল তরুণ চত্বর। আজ এই ভ্রাতৃপ্রতিম অনুভূতিরি জায়গাটির জন্মদিন। ৩য় বছর শেষ করে এটি শুরু করলো এটির ৪র্থ বছরের যাত্রা।

তরুণ চত্বর স্বল্প সময়ে বিজ্ঞ আইনজীবীদের বিনোদনের জন্য কিছু সফল আয়োজন করতে সক্ষম হয়েছে। তরুণ আইনজীবীদের এই আয়োজনে সম্পৃক্ত হয়েছে রেকর্ড সংখ্যক আইনজীবী এবং সকলের মাঝে আলোড়ন সৃষ্টিকারী এই আয়োজন সমূহ মুখে মুখে ছড়িয়েছে সিনিয়র জুনিয়র সকলের মাঝে এবং সৃষ্টি করেছে প্রতিক্ষার গণনা নতুন আয়োজন ও বিনোদনে নিজেকে সম্পৃক্ত করায়।

বিজ্ঞ আইনজীবীগণের সরাসরি অংশগ্রহনে বার সম্মুখে ২০১৯ সালে আয়োজিত ক্রিকেট টুর্নামেন্ট (SPL) বিনোদন ও আলোকসজ্জায় সুপ্রীমকোর্টকে বৈচিত্র্যময় করেছিল গোটা মাস জুড়ে। মাননীয় প্রধান বিচারপতি জনাব সৈয়দ মাহমুদ হোসেনের উদ্বোধনের মাধ্যমে শুরু হওয়া এই আয়োজন সকলের অনুপ্রেরণা ও উৎসাহের মধ্য দিয়ে সমাপ্ত হয়, যা সুপ্রীম কোর্ট এর জন্য এক উজ্জল দৃষ্টান্ত। ২০২০ ‍সালেও সফরতার সাথে আয়োজিত হয়েছিল SPL এর ২য় আসর।

এছাড়া কর্মক্ষেত্রের ক্লান্তি ও অবসাদ ঘোচাতে আয়োজন করা হয়েছিল জজ বাড়ী, নবাবগঞ্জ বনভোজন; সুপ্রীম কোর্ট দিবসে আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যা, বাৎসরিক ইফতার ও দোয়া মাহফিল এক অনন্য উদাহরণ হয়ে ঠাই করে নিয়েছে সকলের অন্তরে। তরুণ চত্বরের এই আলো দিনকে দিন ছড়িয়ে পড়ছে সকলের অন্তরে। প্রত্যহ কর্ম শেষে পেশাগত ক্লান্তি, অবসাদ দূরীকরণে, প্রানবন্ত আড্ডায় তরুণ চত্বর থাকে মুখরিত যা পেশাগত সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি বন্ধু প্রতিম- ভ্রাতৃত্ব প্রতিম এক অকৃত্রিম মনকে পরিস্ফুটিত করে পারস্পরিক সৌহার্দ্য ও সম্মান বৃদ্ধিতে গুরুত্বপূর্ন ভূমিকা রেখে আসছে বলেই মনে করেন সকল তরুণ আইনজীবীগণ। এ চত্বরকে অনেক বিজ্ঞ আইনজীবী আইনী আড্ডার জায়গা বা জ্ঞান চর্চার জায়গা হিসেবেও মনে করে থাকেন। কারণ এখানে উঠে আসে সারাদিনের কোর্ট কাচারিতে ঘটে যাওয়া নানান আইনগত বিষয় এর পর্যালোচনা।

তরুণ চত্বরের এই বন্ধন চির অম্লান ও শক্তিশালী হউক এই প্রত্যাশা রাখেন সিনিয়র আইনজীবীগন, পাশাপাশি তরুন চত্বরের তরুনেরা সকলের নিকট তরুণ চত্বর নামক এই আলোক রশ্মির উজ্জলতা কামনায় সকলের আন্তরিক সহযোগীতা ও দোয়া প্রার্থনা করে।

Responses

লেখক পরিচিতি