বুধবার, ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি

বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন ২৫ মে

Share on facebook
Share on twitter
Share on linkedin
বার কাউন্সিলের সকল কার্যক্রম  অনলাইনে সম্পন্ন করতে টেলিটকের চুক্তি স্বাক্ষরিত

ডেস্ক রিপোর্ট

দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারকি সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে। এ ভোটের মাধ্যমে সারাদেশের প্রায় ৫০ হাজার আইনজীবী তিন বছরের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।

দেশের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল ও বার কাউন্সিল চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এ এম) আমিন উদ্দিনের স্বাক্ষরের পরে নির্বাচন সংক্রান্ত তফসিল ঘোষণা করা হয়।ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত, মনোনয়নপত্র বাছাই ১১ এপ্রিল, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৫ এপ্রিল।

 

 

বার কাউন্সিলের মানবাধিকার ও লিগ্যাল এইড বিষয়ক কমিটির চেয়ারম্যান ও বার কাউন্সিলের এক্সিকিউটিভ মেম্বার এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট মো, মোখলেসুর রহমান বাদল জাগো নিউজকে বলেন, বার কাউন্সিল নির্বাচনে মোট ১৪ জন সদস্য তিন বছরের জন্য নির্বাচিত হন।

এর মধ্যে সারাদেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের স্থানীয় আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরও সাতজন নির্বাচিত হয়ে থাকেন। অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে বার কাউন্সিলের চেয়ারম্যান।

বর্তমানে বাংলাদেশ বার কাউন্সিলের ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে ভাইস চেয়ারম্যানসহ গুরুত্বপূর্ণ পদে থেকে নেতৃত্ব দিচ্ছেন সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আইনজীবীরা। বর্তমান কমিটিতে সরকার সমর্থক আইনজীবীদের সংখ্যা ১২ জন। আর বিএনপি সমর্থক আইনজীবীর সংখ্যা দুইজন।

Responses

লেখক পরিচিতি