সদ্যপ্রাপ্ত
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির নিরঙ্কুশ জয়

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির নিরঙ্কুশ জয়

মার্চ ২৩, ২০১৮

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-২০১৯ সেশনের নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১০টি পদে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে নিরঙ্কুশ জয় অর্জন করেছে বিএনপি সমর্থিত সুপ্রিম কোর্ট আইনজীবীদের নীল প্যানেল। শুক্রবার (২৩ মার্চ) সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান হলে নির্বাচনের এ ফল ঘোষণা করেন নির্বাচন উপ-কমিটির আহ্বায়ক সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান।

নির্বাচন উপ-কমিটির ঘোষণা অনুসারে, সভাপতি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে অ্যাডভোকেট জয়নুল আবেদীন ৫৪ ভোট বেশি পেয়ে আবারও বিজয়ী হয়েছেন। তার প্রাপ্ত ভোট সংখ্যা ২ হাজার ৩৬৯টি। এদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। তার প্রাপ্ত ভোট সংখ্যা ২ হাজার ৩১৫টি।

এদিকে সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ৪৪১ ভোট বেশি পেয়ে টানা ষষ্ঠ বারের মতো বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সাদা প্যানেলের অ্যাডভোকেট এস কে মো. মোরসেদ।

এছাড়াও বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে সহ-সভাপতি পদে ড.  মো. গোলাম রহমান ভূঁইয়াএম. গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, সদস্য পদে মাহফুজ বিন ইউসুফ, সাইফুর আলম মাহমুদ, মো. আহসান উল্লাহমোহাম্মদ মেহদী হাসান বিজয়ী হয়েছেন।

অপরদিকে সাদা প্যানেল থেকে সহ-সম্পাদক পদে মোহাম্মদ আবদুর রাজ্জাক, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, শাহানা পারভীন ও  শেখ মোহাম্মদ মাজু মিয়া জয়লাভ করেছেন।

উল্লেখ্য যে,  নির্বাচনের সাব-কমিটি জানায়, দ্বিতীয় দিনে ভোট পড়েছে ২২শ ৫৬টি। প্রথম দিনে পড়েছিল ২৬০৯টি। এ নিয়ে মোট ভোট পড়লো ৪৮শ ৬৫টি। এবারের নির্বাচনে মোট ভোটার ছিল ৬১৫২ জন। নির্বাচনে যথারীতি লড়াই হয়েছে সরকার সমর্থক এবং বিএনপি সমর্থক আইনজীবী প্রার্থীদের মধ্যে। ১৪টি পদের বিপরীতে মোট প্রার্থী ৩৩ জন।

সরকার  সমর্থক এবং বিএনপি সমর্থক আইনজীবী প্রার্থী এছাড়াও  সভাপতি পদে ড. ইউনুছ আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান প্রতিদ্বন্দ্বিতা করছেন। সহ-সভাপতি পদে আব্দুল জব্বার ভূইয়া, সম্পাদক পদে মোহাম্মদ আবুল বাসার ও সদস্য পদে তাপস কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এক নজরে ফলাফলঃ

সভাপতি– অ্যাডভোকেট জয়নুল (বিএনপি)
সম্পাদক -ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন (বিএনপি),

কোষাধ্যক্ষ– নাসরিন আক্তার (বিএনপি),

সহ-সভাপতি
১। ড.  মো. গোলাম রহমান ভূঁইয়া (বিএনপি),
২। এম. গোলাম মোস্তফা (বিএনপি),

সহ-সম্পাদক
১। কাজী জয়নুল আবেদীন (বিএনপি),
২। মোহাম্মদ আবদুর রাজ্জাক (আওয়ামী লীগ),
সদস্য
১। মাহফুজ বিন ইউসুফ (বিএনপি),
২। সাইফুর আলম মাহমুদ (বিএনপি),
৩। মো. আহসান উল্লাহ (বিএনপি),
৪। মোহাম্মদ মেহদী হাসান (বিএনপি),
৫। শাহানা পারভীন (আওয়ামী লীগ),
৬। ব্যারিস্টার আশরাফুল হাদী (আওয়ামী লীগ),
৭। শেখ মোহাম্মদ মাজু মিয়া (আওয়ামী লীগ),

About বিডিএলএন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*