বৃহস্পতিবার, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ || ২রা শাওয়াল, ১৪৪২ হিজরি

সুপ্রিম কোর্ট বারে সভাপতি আওয়ামী সমর্থিত সাদা প্যানেল ও সম্পাদক বিএনপি সমর্থিত নীল প্যানেল এগিয়ে

Share on facebook
Share on twitter
Share on linkedin
সুপ্রিম কোর্ট বার নির্বাচন : সভাপতি আব্দুল মতিন খসরু , সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল

ডেস্ক রিপোর্ট

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে (২০২১-২০২২) আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেলের) জ্যেষ্ঠ আইনজীবী সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু সভাপতি পদে এগিয়ে। আর সম্পাদক পদে বিএনপি জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের (নীল প্যানেলের) আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এগিয়ে রয়েছেন।

শুক্রবার (১২ মার্চ) রাত সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভোট গণনা চলছে।সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২১-২২ মেয়াদের নির্বাচনে বুধ ও বৃহস্পতিবার (১০ ও ১১ মার্চ) দুই দিনব্যাপি ভোটগ্রহণ শেষে শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে ভোট গণনা শুরু হয়। আনুমানিক ১১টার দিকে ফলাফল ঘোষণা করা হতে পারে বলে নির্বাচনী কমিটি সূত্রে জানা গেছে।

 

 

এবারের নির্বাচনে মোট সাত হাজার ৭২২ জন ভোটারের মধ্যে দুইদিনে পাঁচ হাজার ৪৮৬ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।নির্বাচনে ১৪ পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে সাতটি সম্পাদকীয় পদ এবং সাতটি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে। দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং প্রত্যাহার শেষে ৫০ জন চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাতটি সম্পাদকীয় পদের বিপরীতে ২৭ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সভাপতি হিসেবে পাঁচজন, দুটি সহ-সভাপতি পদের বিপরীতে ছয়জন, সম্পাদক পদে চারজন, কোষাধ্যক্ষ পদে চারজন এবং দুটি সহ-সম্পাদক পদের বিপরীতে সাতজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাকি সাতটি কার্যনির্বাহী সদস্য পদের জন্য ২৩ জন আইনজীবী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে থেকে ১৪ জন প্রার্থীকে ভোট দিয়েছেন আইনজীবীরা।গুরুত্বপূর্ণ এই নির্বাচন পরিচালনার জন্য সাবেক বিচারপতি এ এফ এম আবদুর রহমানকে আহ্বায়ক করে সাত সদস্যের সাব-কমিটি গঠন করা হয়। তার নেতৃত্বে ভোট গণনা চলছে।

 

Responses

লেখক পরিচিতি