Home » উচ্চ আদালত » হাইকোর্টে ভার্চুয়াল শুনানির জন্য ১৩ বেঞ্চের দায়িত্ব বণ্টন

হাইকোর্টে ভার্চুয়াল শুনানির জন্য ১৩ বেঞ্চের দায়িত্ব বণ্টন

নিজস্ব প্রতিবেদক: তথ্য প্রযুক্তির ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্টের বিচারকাজ পরিচালনার জন্য নতুন করে হাইকোর্টের আরও দুটি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এর আগে গঠন করা হয়েছিল ১১ টি বেঞ্চ। এখন মোট ১৩টি বেঞ্চ হলো।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়াল কোর্টে মামলার কার্যক্রম চলবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগে বিচারকাজ পরিচালনার জন্য প্রধান বিচারপতি ১৩টি বেঞ্চ গঠন করে দিয়েছেন।’

হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, বিচারপতি শেখ মো. জাকির হোসেন, বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি মোস্তফা জামান ইসলামকে ফৌজদারি বেঞ্চের দায়িত্ব দেয়া হয়েছে।

বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি জে বি এম হাসান, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার, বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানকে রিট বেঞ্চের দায়িত্ব দেয়া হয়েছে।

এ ছাড়া বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার দেওয়ানি বেঞ্চের দায়িত্ব দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধকল্পে এবং শারীরিক উপস্থিতি ছাড়া ১৬ জুন হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’এবং সুপ্রিম কোর্ট কর্তৃক জারি করা প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য প্রধান বিচারপতি বেঞ্চগুলো (১৩টি) গঠন করেছেন।

সোমবার (১৫ জুন) ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

Share and Enjoy !

0Shares
0 0 0

Check Also

মাস্ককাণ্ডে কেন্দ্রীয় ওষুধাগারের ৬ কর্মকর্তাকে দুদকের তলব

নিজস্ব প্রতিবেদক: অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারসহ নানা অভিযোগে বাংলাদেশ কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তাকে …

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.