বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ || ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ || ২০শে রজব, ১৪৪২ হিজরি

RESEARCH REPORT OF LAW(আইনের রিসার্চ রিপোর্ট গবেষণা পদ্ধতি ও প্রতিবেদনের তালিকা )

Share on facebook
Share on twitter
Share on linkedin
RESEARCH REPORT OF LAW

RESEARCH REPORT OF LAW (আইন রিসার্চ রিপোর্ট গবেষণা প্রতিবেদনের তালিকা )

RESEARCH REPORT OF LAW সম্পর্কে জানার আগে আমি নিজের সম্পর্কে একটু বলি। আমি এম এস মিরাজ বিডি‘ল’ নিউজের একজন একনিষ্ঠ সহযোদ্ধা সে সাথে আমি একজন আইনের ছাত্র। আজ আমি আপনাদের আমার শিক্ষাজীবনে এলএলবি অনার্স ফাইনাল বর্ষে গবেষণা প্রতিবেদন জমা দেবার সব চেয়ে খারাপ অভিজ্ঞতা সেয়ার করতে যাচ্ছি।

যেকাজে আমাকে অনেক দুঃখ পেতে হয়েছে সে সম্পর্কে একটু সংক্ষিপ্ত আকারে  আপনাদের মাঝে সেয়ার  করছি , যা হয়তো আপনাদের খুব দুঃখ দিতে পারে এমন কী আপনার জীবনেও হয়তো এমন সময়/ মূহুর্ত পার করতে হয়েছে। আমার এই সংক্ষিপ্ত আলোচনায় যদি আপনাদের একটুও উপকার হয় তাহলে আমি নিজেকে অনেক ধন্য মনে করবো ।

অনার্স ফাইনাল বর্ষে বাংলাদেশের প্রতিটি সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রিসার্স এর জন্য শিক্ষক ছাত্র/ছাত্রীদের মাঝে আলাদা আলাদা একটি করে টপিক সিলেক্ট করে দেন, যেটা গবেষণা করে বৈধভাবে সম্পন্ন করা অনেক সময়ের ব্যাপার।

অধিকাংশ ছাত্র/ছাত্রীবৃন্দ একটি গবেষণা প্রতিবেদন সময় নিয়ে যথাযথ নিয়ম মেনে সম্পন্ন করতে অবহেলা করে থাকে , অতঃপর যখন হাতে কোন সময় থাকেনা কিংবা সময় থাকলেও সেটি নিয়ম মেনে চেষ্টা না করে অন্যের করা রিসার্স পেপার নিজের নামে এডিট করে চালিয়ে দেয়।

এটিতো হলো প্রচলিত অনিয়ম এবং বলা যেতে পারে এটি এক ধরনের চুরি।

আমি যে কাজটি করেছিলাম সেটি হলো আমার বিশ্ববিদ্যালয়ে অনার্স ফাইনাল বর্ষে আমার ব্যাচে ২৮ জনের মতো সহপাঠী ছিলেন , আমি নিজের রিসার্স পেপারসহ বাকি সকল সহপাঠীদের রিসার্স টপিক এবং সম্পূর্ণ রিসার্স কপি কোথায় কিবাবে পাওয়া যাবে এবং একদিনেই রেডি করা সম্ভব সেবিষয় চমৎকারভাবে ভাবে সহযোগিতা করেছিলাম ।

 

RESEARCH REPORT OF LAW
RESEARCH REPORT OF LAW

 

সেটির প্রতিদান/প্রতিফল হিসেবে আমি যা দেখেছিলাম এবং পেয়েছিলাম সেটির জন্য আমি প্রস্তুত ছিলাম না।প্রতিবেদন দাখিলের শেষ তারিখের আগেই মহাবিদ্যার মাধ্যমে আমিসহ আমার সকল সহপাঠী এক থেকে দুই দিনের মধ্যেই গবেষণা প্রতিবেদন জমা দিয়ে ফেললাম ।

এবার শিক্ষকগণ ভাবনার মধ্যে পড়ে গেলেন কিভাবে ছাত্র ছাত্রীবৃন্দ এতো স্বল্প সময়ের মধ্যে গবেষণা প্রতিবেদন প্রস্তুত করলো?

অতঃপর আমার সহপাঠীর মধ্যে কেউ আমার অনুপস্থিতিতেই মহাবিদ্যা সহযোগিতার নায়ক অর্থ্যাৎ আমার নাম প্রকাশ করে দিয়েছিলেন ।ফলোশ্রুতিতে যেটি ঘটেছিলো তা-হলো গবেষণা প্রতিবেদন এর উপর আমার সহপাঠীগণ আমার চেয়ে বেশি নম্বর পেয়েছিল অথচ আমাকে সামান্ন ঝুলন্ত অবস্থায় রেখে আমার রেজাল্ট First Class না দিয়ে আমাকে 2nd Class রেজাল্ট দিয়ে উত্তীর্ণ করা হয়েছিলো ।

আমার জানা মতে যে শিক্ষক এই কাজটি করেছিলেন তিনি আজ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট তার উপর আমি কোন খোভ প্রকাশ করছিনা সে শিক্ষককে আমার মন প্রাণ থেকে জানাই সেলুন হয়তো আপনার এই প্রতিদান/ফলাফল উপহার দেওয়াতে এখন আমি নিজের উপর জিৎ করে আরো ভালো গবেষণা করার জন্য প্রতিনিয়ত অধ্যাবসায় করছি হয়তো আমার এই স্পিটটা এমনটা হয়তো থাকতো না ।

সেজন্য স্যারকে জানাই আন্তরিক সালাম এবং অভিনন্দন।  যদিও আমাকে বিশবিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অনেক ভালো ভাসতেন কিন্তু এই মহাবিদ্যার নায়ক হবার কারণে আমাকে চমৎকারভাবে ঠান্ডা মাথায় আমার প্রাপ্য হিসেবে আমার রেজাল্ট আমায় উপহার দিয়েছিলেন ।

অবশেষে আমি সেই রেজাল্ট নিয়েই সন্তুষ্ট ছিলাম । যদিও আমি চাইলে পরবর্তীতে রিটেক দিয়ে আমার রেজাল্টটা পরিবর্তন করতে পারতাম কিন্তু মনের ব্যাথায় আজও আমি সে বিশ্ববিদ্যায়ের শিক্ষকদের রুমে প্রবেশ করি নাই।

RESEARCH REPORT OF LAW নিয়ে একটি গবেষণা প্রতিবেদন কিভাবে লিখতে হয়?

আজ আমি আপনাদের ধারণা দেবার চেষ্টা করবো একটি গবেষণা প্রতিবেদন কিভাবে লিখতে হয়! । গবেষণার একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে গবেষণার প্রতিবেদন লিখন। এটি হচ্ছে গবেষণার সর্বশেষ পর্যায়। এ পর্যায়ে গবেষক গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল সকলের সামনে প্রতিবেদন আকারে তুলে ধরা হয় । তাই বলা যায় গবেষণা প্রতিবেদন লেখার গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।

গবেষণা প্রতিবেদন লেখার কিছু গুরুত্বপূর্ণ আলোচনাঃ-

উদ্দেশ্যঃ

মাথায় রাখতে হবে গবেষণালব্ধ ফলাফল অন্যদের না জানানো পর্যন্ত গবেষণার উদ্দেশ্য পরিপূর্ণতা পায় না। গবেষণাটি অবশ্যই বিতর্কহীনভাবে মানুষের জ্ঞান ভান্ডারে পরিণত হবে এটি এর অন্যতম উদ্দেশ্য।

অপূর্ণতাঃ

মনে রাখতে হবে কোন গবেষনার প্রতিবেদন না লেখা পর্যন্ত গবেষণা প্রক্রিয়াটি অসম্পূর্ণ থেকে যাবে।

মূল্যহীনতাঃ

মনে রাখবেন একজন গবেষকের সর্বাধিক মেধা সম্পন্ন ধারণা (Hypothesis), সুপরিকল্পিত গবেষণা নকশা এবং বিস্ময়কর অনুমান (generalizations) এছাড়া গবেষণা হতে প্রাপ্ত মূল্যবান ফলাফল, যদি সেগুলোকে অন্যদের সামনে তুলে ধরা না হয় তাহলে সেটি মূল্যহীন হতে পারে ।

 

RESEARCH REPORT OF LAW (আইনের রিসার্চ রিপোর্ট গবেষণা প্রতিবেদনের তালিকা )
RESEARCH REPORT OF LAW (আইনের রিসার্চ রিপোর্ট গবেষণা )

 

গবেষণা প্রতিবেদনের ধাপসমূহঃ

Logical Analysis of the Subject Matter:-

গবেষণা প্রতিবেদন লেখার প্রথম ধাপ। এ অংশে গবেষণার সাথে সংশ্লিষ্ট নমুনায়গুলো যথাযথ ভাবে বিশ্লেষণ করা হয়। দুটি পদ্ধতির মাধ্যমে এই বিশ্লেষণ কার্য সম্পাদন করা হয়ে থাকে-

সময়ের ভিত্তিতে বর্ণনাঃ

একজন সফল ব্যবসায়ী তার সফলতার কথা যদি এভাবে বলে, যেমন- ২০০২ সালে সে ৫,০০০ টাকা নিয়ে ব্যবসায় শুরু করলো, ২০০৩ সালে তার মুনাফা সহ মূলধন হলো ৫০,০০০ টাকা এবং ২০১২ সালে তিনি ৫ কোটি টাকার মালিক হন। এই ঘটনাটি সময়ের ভিত্তিতে লেখা হয়েছে।

 ঘটনার ধারাবাহিকতায় বর্ণনাঃ

ঐ ব্যবসায়ী তার সফলতার কথা এভাবেও বর্ণনা করতে পারে, যেমন- ৫০০০ টাকা নিয়ে তিনি প্রথম ব্যবসায় শুরু করলেন তারপর তিনি এ থেকে মুনাফা করে ৫০,০০০ টাকা মূলধন তৈরি করলেন এবং এখন তার মোট মূলধন ৫কোটি টাকা। এটি ঘটনার ক্রমানুসারে বর্ণনা।

Preparation of the Final Outline:

এটি গবেষণা প্রতিবেদন লেখার দ্বিতীয় ধাপ। এ অংশে গবেষক তার দীর্ঘ প্রতিবেদনটির একটি কাঠামো তৈরি করেন। যার ভিত্তিতে তিনি তার প্রতিবেদন লিখনের কাজ করতে থাকেন। এর মাধ্যমে একটি যৌক্তিক কাঠামোবদ্ধ প্রতিবেদন তৈরি করা সম্ভব হয় এবং গবেষক কোন কাজের পর কোন কাজটি সম্পাদন করবেন, তার উপর অধিক গুরুত্ব প্রদান করা হয়।

Preparation of the Rough Draft:

এই ধাপে প্রতিবেদন তৈরির প্রথম ও দ্বিতীয় ধাপকে অনুসরণ করা হয়। গবেষনা প্রতিবেদন লিখনের ক্ষেত্রে গবেষকের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ ধাপ। এ ধাপে গবেষক তার গবেষণা কাজের সকল বিষয়ে বর্ণনা করেন। এখানে তিনি গবেষণার জন্য বিভিন্ন বিষয় খুজে বের করার পদ্ধতি বর্ণনা করে। তাছাড়া তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ পদ্ধতি, যে সকল সীমাবদ্ধতার সম্মুখীন হয়েছিলেন, গবেষণার ফলাফল, বিভিন্ন বিষয়ে তার ধারণা এবং বিভিন্ন সুপারিশ যেগুলো তার গবেষণার সাথে সংশ্লিষ্ট সেগুলো নিয়ে কাজ করে থাকেন।

Preparation of the Final Bibliography:

গবেষণায় যে সকল সেকেন্ডারী ডাটা ব্যবহার করা হয় সে সকল ডাটাগুলো কোথা থেকে সংগ্রহ করা হয়েছে সেই উৎস এ অংশে তুলে ধরা হয়।এই উৎসকে দুটি অংশে বিভক্ত করা যেতে পারে। প্রথম অংশে গবেষণার কাজে যে বই ব্যবহার করা হয়েছিল সেগুলো বর্ণ বিন্যাস করে সাজানো হয় এবং দ্বিতীয় অংশে বিভিন্ন পত্র-পত্রিকা ও ম্যাগাজিনের নাম বর্ণ ভিত্তিতে সাজানো হয়।

Writing the Final Draft:

এটি হচ্ছে গবেষণা প্রতিবেদনের সর্বশেষ ধাপ। একজন গবেষকের উচিত এ অংশে তার প্রতিবেদন যেন উদ্দেশ্যমূলক ও সচেতন হয় এবং প্রতিবেদনে যথা সম্ভব সহজ ভাষা ব্যবহার করতে হবে। কোন অস্পষ্ট বা দূর্বোধ্য ভাষা ব্যবহার করা যাবে না। গবেষকের অভিজ্ঞতা হতে গবেষণার বিষয়গুলোর সাথে সংশ্লিষ্ট উদাহরণ দিতে হবে।

একটি গবেষণা প্রতিবেদন নীরস হওয়া ঠিক নয় এটি অবশ্যই মানুষের কাছে আনন্দময় ও চাহিদা সম্পন্ন হতে হবে এবং অবশ্যই বাস্তবভিত্তিক হতে হবে। গবেষককে প্রতিবেদনটি সতর্কতার সাথে পড়ে দেখতে হবে এবং এর দূর্বল দিকগুলো খুজে বের করতে হবে।

প্রতিবেদনের উপস্থাপনের দিকে নজর দিতে হবে। এছাড়া প্রতিবেদনে বানান ও ব্যাকরণগত সমস্যা থাকলে সেগুলোর সমাধান করতে হবে।

Layout of the Research Report:

গবেষণা প্রতিবেদনটি যে পাঠক পড়বে সে যন সহজে গবেষণায় ব্যবহৃত পদ্ধতি এবং চিন্তাধারা সম্পর্কে ধারণা অর্জন করতে পারে, যা তাকে একটি সত্য ধারণা প্রদান করতে পারে এবং গবেষণার ফলাফল সম্পর্কে মতামত প্রদান করতে পারে,আর এগুলোর জন্য প্রয়োজন একটি সঠিক এবং সুন্দর গবেষণা প্রতিবেদনের লেআউট। গবেষণা প্রতিবেদনের লে আউট বলতে বোঝায় গবেষণা প্রতিবেদনে কি কি অন্তর্ভূক্ত করা হবে।

একটি উপযুক্ত গবেষণা প্রতিবিদেনে যে বিষয়গুলো অন্তভূক্ত করা উচিৎ তা আলোচনা করা হল-

Preliminary pages:

প্রারম্ভিক পৃষ্ঠাগুলোর শুরুতে থাকে গবেষণার শিরোনাম এরপর মুখবন্ধ এবং কৃতজ্ঞতা স্বীকার। তারপর একটি সূচীপত্র দেওয়া হয় যা হতে পাঠক বা সিদ্ধান্ত গ্রহণকারী সহজেই গবেষণা প্রতিবেদনের মধ্যকার প্রয়োজনীয় বিষয়গুলো খুজে বের করতে সক্ষম হন।

Main text:

একটি গবেষণা প্রতিবেদনের সকল বিষয়গুলো এ অংশে তুলে ধরা হয়। গবেষণার ভূমিকা থেকে শুরু করে উপসংহার পর্যন্ত এ অংশে অন্তর্ভূক্ত। নিচে এর অংশগুলো আলোচনা করা হল-

a. Introduction:

ভূমিকা থেকেই মূল প্রতিবেদনের শুরু হয় এবং সাধারণত এখান থেকে পৃষ্ঠা নম্বর শুরু হয়। প্রতিবেদনের ভূমিকায় থাকে গবেষণার সমস্যা, প্রকল্প বা অনুমান এবং লক্ষ্য ও উদ্দেশ্যবলী সম্বন্ধে সঠিক, সুস্পষ্ট ও সংক্ষিপ্ত বর্ণনা।

গবেষণায় ব্যবহৃত প্রশ্নপত্রের ধরণ, তথ্য সংগ্রহের পদ্ধতি, তথ্য বিশ্লেষণে ব্যবহৃত উপকরণ ও পদ্ধতির বর্ণনা। তাছাড়া গবেষণায় ব্যবহৃত বিভিন্ন শব্দ ও ধারণার সঠিক সংজ্ঞা এবং দ্ব্যর্থহীন ব্যাখ্যা বিশ্লেষণও ভূমিকায় দেওয়া হয়।

বর্তমান সমস্যার সাথে সংশ্লিষ্ট বিষয়ে পূর্বে কোন গবেষণা হয়ে থাকলে ভূমিকায় তার পর্যালোচনা করা হয়। এছাড়া গবেষণা সমস্যাটির তাত্ত্বিক এবং প্রায়োগিক গুরুত্বের বিষয়ও ভূমিকার উল্লেখ করা হয়। মোটকথা এ অংশে গবেষণা সম্পর্কে সংক্ষেপে একটি সামগ্রীক ধারণা প্রদান করা হয়, যাতে পাঠক গবেষণা সম্পর্কে একনজরে একটি ধারণা পায়।

b. Statement of findings and recommendation:

ভূমিকা শেষ করার পর, গবেষণা প্রতিবেদনে গবেষণালব্ধ ফলাফল এবং সুপারিশগুলো এ অংশে সহজ ও সাবলীল ভাষায় তুলে ধরা হয়, যাতে সংশ্লিষ্ট সকলে সহজে বুঝতে পারে। গবেষণালব্ধ ফলাফল এখানে সংক্ষেপে লেখা হয়। এছাড়া গবেষণার ফলাফলের ভিত্তিতে কোন সুপারিশ করা সম্ভব হলে এখানে তা উল্লেখ করা হয়।

গবেষণার ফলাফল থেকে সমস্যাটির যেসব দিক জানা বা বোঝা সম্ভব হয়নি এবং কোন কোন দিক নিয়ে আরও গবেষণা করা প্রয়োজন প্রতিবেদনের এ অংশে তা নির্দেশ করা হয়।

c. Results:

গবেষণা প্রতিবেদনের এ অংশে সংগৃহীত উপাত্ত সমূহকে বিভিন্ন তথ্য গাণিতিক পদ্ধতিতে বিশ্লেষণ করে টেবিল এবং ছকে বর্ণনা করা হয়। এখানে ফলাফলের বৈধতা ও পর্যবেক্ষণ করা হয়। সকল ফলাফল এখানে ধারাবাহিকতার সাথে যৌক্তিকভাবে সাজানো হয়। তবে এ অংশে ভবিষ্যৎ সম্পর্কে কিছু লেখা যাবে না বা কোন সম্ভাব্যতার কথা থাকবে না।

d. Implications of the results:

প্রতিবেদনের মূল অংশের শেষের দিকে গবেষককে পুনঃরায় তার গবেষণার ফলাফল পরিষ্কার ভাবে তুলে ধরা উচিত এবং বাস্তবে এই ফলাফলের প্রয়োগ উল্লেখ করা উচিত।

অর্থাৎ ফলাফল কোন প্রতিষ্ঠিত তত্ত্বকে সমর্থন করে, না নতুন কোন মতবাদের জন্ম দেয় সে সম্পর্কে আলোচনা করা; এবং বাস্তব জীবনের কোন সমস্যা সামাধানে এ ফলাফল প্রয়োগ করা যায় কিনা সে সম্পর্কে আলোচনা করা হয়। অর্জিত ফলাফল গবেষণার কোন প্রকল্পকে সমর্থন না করলে কি কি সম্ভাব্য কারণে প্রকল্পটি সমর্থিত হয়নি তাও এ অংশে আলোচনা করা হয়।

e. Summary:

এ অংশে সম্পূর্ণ গবেষণার সংক্ষিপ্ত ব্যাখ্যা প্রদান করা হয়। গবেষণার উল্লেখযোগ্য দিক গুলো যেমন-গবেষণা সমস্যা, পদ্ধতি, প্রধান প্রধান ফলাফল সংক্ষেপে বর্ণনা করা। তাই প্রতিবেদনের সারাংশটি সংক্ষিপ্ত অথচ স্বয়ংসম্পূর্ণ হওয়া বাঞ্ছনীয়।

End matter:

এটি হচ্ছে গবেষণা প্রতিবেদনের সর্বশেষ অংশ। এই অংশে তিনটি বিষয় উল্লেখ করা হয়-

a. Appendices:

এ অংশে গবেষণার ব্যবহৃত প্রশ্নপত্র, নমুনা তথ্য, গাণিতিক বিশ্লেষণ, টেবিল ইত্যাদি উল্লেখ করা হয়।

b. Bibliography:

গবেষণায় যে সকল বই, পত্রপত্রিকা, জার্নাল, ওয়েব এড্রেস হতে সেকেন্ডারী ডাটা সংগ্রহ করা হয় সে সকল বই, জার্নাল,পত্র-পত্রিকা এবং ওয়েব লিংক এ অংশে বর্ণের ক্রমানুসারে উল্লেখ করা হয়।

c. Index:

এ অংশে কোন ব্যক্তি, স্থান, বিষয়ের নাম বর্ণের ক্রমানুসারে সাজিয়ে লেখা হয়। সেই সাথে প্রতিবেদনের মধ্যে উল্লেখিত পৃষ্ঠা নম্বর এ অংশে দিতে হয়।

 

(আইনের রিসার্চ রিপোর্ট গবেষণা প্রতিবেদনের তালিকা )
RESEARCH REPORT OF LAW (আইনের রিসার্চ রিপোর্ট গবেষণা প্রতিবেদনের তালিকা )

RESEARCH REPORT OF LAW (আইন রিসার্চ রিপোর্ট গবেষণা প্রতিবেদনের তালিকা সমূহঃ-

  • PRESENT SITUATION OF HUMAN RIGHT IN BANGLADESH: A STUDY
  • CONTRADICTION BETWEEN THE PROVISIONS OF BANGLADESH CONSTITUTION: AN OVERVIEW
  • ROLE OF HIGH COURT DIVISION IN PROTECTING FUNDAMENTAL RIGHTS IN BANGLADESH STUDY
  • EXTRAJUDICIAL KILLING AND RULE OF LAW IN BANGLADESH
  • NED FOR AN OFFICE OF OMBUDSMAN IN BANGLADESH ( বঙ্গদেশে লোকপদে একটি অফিসের প্রয়োজন )
  • JUVENILE DELINQUENCY & JUVENILE JUSTICE SYSTEM IN BANGLADESH A STUDY
  • ALTERNATIVES TO PRISON SYSTEM IN BANGLADESH A CRITICAL STUDY (জঙ্গি বন্দীদশায় একটি জালিয়াতি অধ্যয়নের ব্যবস্থা )
  • EFFECTIVENESS OF COMMUNITY POLICING SYSTEM IN PREVENTING CHILD MARRIAGE IN BANGLADESH (বঙ্গদেশে বাল্যবিবাহ রোধে কমিউনিটি পলিসিং সিস্টেমের কার্যকরতা )
  • FAIR USE OF COPYRIGHTED WORK IN THE DIGITAL AGE BANGLADESH PERSPECTIVE (ডিজিটাল এজ বাংলাদেশের সুনির্দিষ্ট কপিরাইটের নিখুঁত কাজ )
  • THE JUVENILE JUSTICE ADMINISTRATION IN BANGLADESH ( বঙ্গদেশে জুভেনাইল জুস্টিস অ্যাডমিনিস্ট্রেশন )
  • RULE OF HIGH COURT DIVISION IN PROTECTING FUNDAMENTAL RIGHTS IN BANGLADESH A CRITICAL ANALYSIS ( বাংলাদেশে সুরক্ষিত আর্থিক অধিকারে উচ্চ আদালত বিভাজনের বিধি একটি ক্রাইসিকাল অ্যানালাইসিস )
  • CONTRADICTION BETWEEN THE PROVISIONS THE BANGLADESH CONSTITUTION ( বঙ্গদেশের সংবিধানের বিধান অনুসারে চুক্তি )
  • THE NECESSITY OF REFORMS OF EXISTING PRISON SYSTEM IN BANGLADESH ( বঙ্গদেশে বিদ্যমান প্রিজন সিস্টেম সিস্টেমের সংস্কারের প্রয়োজনীয়তা )
  • PROSPECT AND ACHIEVEMENT OF SAARC :A STUDY ( সার্কের সম্ভাবনা ও অর্জন: একটি অধ্যয়ন )
  • VIOLATION OF HUMAN RIGHTS NATIONAL AND INTERNATIONAL PERSPECTIVE  জাতীয় ও আর্ন্তজাতিক দৃষ্টিভঙ্গিতে মানবাধিকার লঙ্ঘন )
  • IMPLEMENTATION OF ENVIRONMENTAL LAW IN BANGLADESH CRITICAL ANALYSIS ( বঙ্গদেশীয় নাগরিক বিশ্লেষণে পরিবেশগত আইন প্রয়োগ )
  • THE ENRICHMENT AND APATHIES TOWARDS ALTERNATIVE DISPUTE RESOLUTION IN BANGLADESH: A LEGAL STUDY
  • BALANCING OF POWER OF THE HEAD OF THE STAT AND THE HEAD OF THE GOVERNMENT A STUDY
  • APPLICATION OF THE RIGHT OF JUVENILE DELINQUENCY THEORY AND PRACTICE
  • THE ROLE OF BANGLADESH LEGAL AID AND SERVICES TRUST IN THE FIELD OF LEGAL AID
  • WHAT COLLAR CRIME ITS PERSPECTIVE IN EDUCATION AND MEDICAL SECTOR OF BANGLADESH
  • THE ROLE OF SELECTED NON-GOVERNMENTAL ORGANIZATION (NGO,S) IN THE
  • PROTECTION AND PROMOTION OF HUMAN RIGHTS
  • WHAT COLLAR CRIME ITS PERSPECTIVE IN EDUCATION AND MEDICAL SECTOR OF BANGLADESH
  • WOMEN RIGHTS IN BANGLADESH
  • HUMAN RIGHTS IN BANGLADESH
  • SEXUAL HARASSMENT IN BANGLADESH
  • HUMAN RIGHT EDUCATION IN BANGLADESH PROSPECTS AND PROBLEM
  • LEGISLATION OF JUVENILE DELINQUENCY STUDY TO WORK WITH CIVIL CHILDREN
  • THE SCOPE OF JUDICIAL REVIEW POWER IN BANGLADESH AN ANALYTICAL STUDY
  • JUVENILE DELINQUENCY IN BANGLADESH: CAUSE AND PREVENTION
  • THE RIGHTS OF THE WOMEN AND CHILDREN UNDER ISLAMIC LAW AN STATUTORY
  • LAWS A CRITICAL STUDY
  • (আইনের রিসার্চ রিপোর্ট)
    RESEARCH REPORT OF LAW (আইনের রিসার্চ রিপোর্ট গবেষণা প্রতিবেদনের তালিকা )

     

  • ADR IN CRIMINAL LITIGATION PROSPECTS AND IMPEDIMENTS
  • LEGAL ASPECTS OF VESTED PROPERTY AND LAW OF INHERITANCE
  • RULE OF OMBUDSMAN UNDER THE CONSTITUTION OF BANGLADESH
  • VIOLATION OF HUMAN RIGHTS IN BANGLADESH WITH SPECIAL REFERENCE TO THE ROLE OF POLICE
  • Child Labour In Bangladesh An Analytical Study
  • Proposing Laws introducing Party Love in Bangladesh
  • RIGHTS OF THE PRISONERS IN BANGLADESH WITH SPECIAL REFERENCE TO RAJSHAHI CENTRAL JAIL
  • Reform proposal in the development of Prison Administration
  • THE ROLE OF BANGLADESHI LEGAL AID AND SERVICES TRUST IN THE FIELD OF LEGAL AID
  • Judicial Accountability in Bangladesh. Theory and Practice
  • BALANCING OR POWER OF THE HEAD OF THE STATE AND THE HEAD OF THE GOVERNMENT A STUDY BANGLADESH PERSPECTIVE
  • JUDICIAL REVIEW IN BANGLADESH
  • Judicial Accountability in Bangladesh
  • THE SCOPE OF JUDICIAL REVIEW POWER IN BANGLADESH AN ANALYTICAL STUDY
  • EXTRA-JUDICIAL KILLING AND RULE OF LAW IN BANGLADESH
  • The Rights of the Women and Children Under Islamic Law an Statutory law A Critical Study
  • VIOLATION OF HUMAN RIGHTS: A GLOBAL REVIEW WITH SPECIAL REFERENCE TO BANGLADESH
  • Legal Aspects of Vested Property and Law of Inheritance
  • PROMOTION AND PROTECTION OF CONSUMER RIGHTS IN BANGLADESH A STUD
  • Theory and practic
  • WHITE COLLAR CRIME ITS PERSPECTIVE IN EDUCATION AND MEDICAL SECTOR OF BANGLADESH

lawfornations.abm@gmail.com, মোবাইল: 01842459590.

আইন কি? আইন সম্পর্কে বিস্তারিত ধারণা

আইন সম্পর্কে আরো জানতে বিডি ‘ল’ নিউজ এর সাথেই থাকুন ধন্যবাদ

Structure of Law Essays and RESEARCH REPORT OF LAW

Responses

লেখক পরিচিতি